১০৮ আইনজীবীর পাশে ‘সুপ্রিম কোর্ট বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নারী আইনজীবীরা’

0
১০৮ আইনজীবীর পাশে’সুপ্রিম কোর্টের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নারী আইনজীবীরা’

প্রেসনিউজ২৪ডটকমঃ সারা বিশ্ব আজ বৈশ্বিক কোভিড -১৯ মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত,বাংলাদেশে এর ব্যতিক্রম নয়। এক অদৃশ্য শত্রু , মুক্ত মানব জাতিকে আজ গৃহে বন্দি করে রেখেছে,করেছে কর্মজীবি মানুষকে কর্মহীন। বিশ্ববাসি আজ এই অদৃশ্য শত্রুর সঙ্গে লড়াই করে চলেছে,বেঁচে থাকার লড়াই। সরকার এই মহামারি দূর্যোগ মোকাবেলায সব রকম ব্যবস্হা গ্রহন করেছে। 

বিভিন্ন বেসরকারি সংগঠন কর্মহীন মানুষের সহযোগিতা হাত বাড়িয়ে দিয়েছেন, অনেকে ব্যক্তিগত উদ্যোগে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন, যার যার সামর্থনুযায়ী কমর্হীন অসহায় মানুষকে সহযোগিতা করে যাচ্ছেন।বিভিন্ন পেশাজীবী সংগঠন তাদের বন্ধুদের সহায়তায় এগিয়ে এসেছে। এমতাবস্হায় দেশ ও জাতির এই ক্রান্তি লগ্নে সামাজিক দায়বদ্ধতা থেকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের বোনেরা ভেবেছে, তাদেরও কিছু করা প্রয়োজন আইনজীবীদের কল্যানে।।

সেই চিন্তা থেকে বিষয়টি নিয়ে আইনজীবীরা নিজেদের আলাপ আলোচনা করে। করোনাআক্রান্ত, অসুস্হ, বর্তমান পরিস্হিতিতে সমস্যায় আছেন এমন আইনজীবীদের পাশে দাঁড়ানোর লক্ষ্যে সবাই মিলে করোনা মোকাবিলা ফান্ড গঠনের সিদ্ধান্ত নেয় । এ বিষয়ে সবার মতামত গ্রহনের জন্য আমরা ২০০ আইনজীবী বোনদের নিয়ে Lady lawyers group of 2020 at supreme court. নামে একটি গ্রুপ গঠন করে। গত ৬ই মে দুপুরে প্রথম ভিডিও কনফারেন্সের আলোচনা হয়, আলোচনায় এই মহৎ উদ্যোগে অংশ গ্রহনে অভূতপূর্ব সাড়া পাওয়া যায়।

মিটিং এ তাৎক্ষনিক ১,২০,০০০/- টাকা উঠে ফান্ডিং এর শুভ সূচনা হয় । সিদ্ধান্ত অনুযায়ী ২০ই মে পর্যন্ত করোনা মোকাবিলা ফান্ডে সহযোগিতা করার জন্য আইনজীবী বোনদের এবং নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানানো হয়।আমাদের এই আহ্বানে সাড়া দিয়ে অর্থ, পরামর্শ, দিক নির্দেশনা দিয়ে নারী আইনজীবীরা ছাড়া সার্বিক সহযোগিতা করেন মাননীয় বিচারপতি নাজমুন আরা সুলতানা, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ন, মাননীয় এম,পি আব্দুল মতিন খসরু, মাননীয় মন্ত্রী শ,ম রেজাউল করিম, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সম্মানিত সভাপতি সিনিয়র আইনজীবী এ, এম, আমিনউদ্দীন,এড,শাহ মন্জুরুল হক, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক ট্রেজারার এড, রমজান আলি সিকদার ও বর্তমান সহ সম্পাদক ব্যারিষ্টার ইমতিয়াজ ফারুক সহ আরো অনেকে। তাঁদের সবার প্রতি রইল আমাদের আন্তরিক কৃতজ্ঞতা।

২০ই মে পর্যন্ত ৯১ জন আইনজীবীর অংশ গ্রহনে ফান্ডে সর্ব মোট ৭,৪৬,০০০ /-টাকা জমা হয়। আজকের দিন পর্যন্ত ১০৮ জন আইনজীবী ভাই- বোনদের ৭,৪৬,০০০/- টাকা বন্টনকরে সহযোগিতা করতে সক্ষম হয়েছে আইনজীবী নারীরা। এ ছাড়াও ১৭ জন বারের মহিলা স্টাফ দের ও সহযোগিতা করা হয়েছে। ১৪/১৫ দিনের মধ্যে উদ্যোগ নিয়ে সফলতার সঙ্গে সুষ্ঠ ভাবে এই কাজ সম্পন্ন করাটা মোটেও সহজ সাধ্য ছিল না। এই অসম্ভবকে সম্ভব করেছে সুপ্রীম কোর্টের একঝাঁক উদ্যমী,সৎ,মানবিক মূল্যবোধ সম্পন্ন আইনজীবী নারীরা।

একতাই বল, বিশ্বাসই শক্তি। সবার সম্মিলিত প্রচেষ্টায় একটা মহৎ কাজ সুচারু ভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছে নারী আইনজীবীরা ।এই সহযোগিতা যদি ভাই-বোনদের এতটুকু উপকারে অাসে, সেখানেই হবে এ মহতি উদ্যোগের সার্থকতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here