হাতিরঝিলের আদলে সিদ্ধিরগঞ্জে ডিএনডির উন্নয়নমূলক কাজ অত্যন্ত নিখুঁতভাবে চলছে।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ বাংলাদেশ সেনাবাহিনীর ১৯ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়নের মেজর সৈয়দ মোস্তাকীন হায়দার বলেছেন, হাতিরঝিলের আদলে ডিএনডির উন্নয়নমূলক কাজ অত্যন্ত নিখুঁতভাবে চলছে। ডিএনডি (ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা) প্রকল্পের উন্নয়ন ও অগ্রগতি শীর্ষক এক মতবিনিময় সভায় গণমাধ্যমকর্মীদের তিনি এ কথা জানান।

বুধবার (৪ মার্চ) বেলা ১২টায় সিদ্ধিরগঞ্জের ওয়াপদা কলোনীতে সেনা ক্যাম্পে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় মেজর সৈয়দ মোস্তাকীন হায়দার ডিএনডি প্রকল্পের বিভিন্ন উচ্ছেদ, ময়লা আবর্জসা পরিষ্কার, খাল খনন, নতুন পাম্প হাউজ স্থাপনসহ বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন। ৯৩ কিলোমিটার খালের মধ্যে ৮৮ কিলেমিটার খালের অস্তিত্ব পেয়েছেন বলে জানান।

তিনি আরও জানান, উচ্চ আদালতে রিট থাকার কারণে হাতে গোনা কয়েকটি স্থাপনা ভাঙ্গা হয়নি। ডিএনডির মধ্যে পানি উন্নয়ন বোর্ড, নারায়ণগঞ্জ সিটি করপেরেশন এবং সেনাবাহিনীর কাজ আলাদা আলাদা। ডিএনডি প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৫ ভাগ হয়েছে বলে জানান তিনি। ২০১৭ সালের ৫ ডিসেম্বর ডিএনডির কাজ শুরু করে সেনাবাহিনী। ৫৫৮ কোটি টাকার এই কাজ বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

তাদের পেশকৃত বাজেট বরাদ্ধ দিলে ২০২২ সালের জুন জুলাই মাসে ডিএনডি প্রকল্পের কাজ শেষ হবে বলে তিনি জানান।এ সময়ে বিভিন্ন সংবাদকর্মী স্থানীয়দের বরাদ দিয়ে সেনা মেজরকে অবহিত করেন পানি উন্নয়নবোর্ডের সংশ্লিষ্ঠদের চিহ্নিত একোয়ারভুক্ত জমির সীমানা পর্যন্ত অনেক স্থানের অবৈধ স্থাপনা ভাঙ্গেনি পানি উন্নয়নবোর্ডের দায়িত্বপ্রাপ্তরা।

তবে ওই সময়ে উপস্থিত পানি উন্নয়নবোর্ডের উপসহকারী প্রকৌশলী মো. নিজাম উদ্দিন বলেন, আমরা উচ্ছেদ করতে গিয়ে কোন কার্পণ্য করিনি, যে সকল সীমানা দেওয়া জায়গা পর্যন্ত ভাঙ্গা হয়নি সেগুলো পরবর্তীতে ভাঙ্গা হবে, উচ্ছেদ শেষ হয়নি বলে নিজাম উদ্দিন জানান। নিজাম উদ্দিন আরও বলেন, কেউ কেউ তার স্থাপনার উপর উচ্চ আদালতে রিট করে রাখার কারণে আমরা ওই স্থাপনাগুলা উচ্ছেদ করতে পারছিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here