চৌগাছার ঋষিপাড়ার অবৈধ পশুর হাট,রাজস্ব ক্ষতি ৬ কোটি টাকা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ মহেশপুর (ঝিনাইদহ) সংবাদদাতা ॥ ঝিনাইদহের মহেশপুর উপজেলার পোড়াপাড়া বৈধ পশুর হাট চৌগাছার ঋষিপাড়ার অবৈধ পশু হাটের কারণে ইজারা বন্ধ ৪ বছর। অবৈধ পশুর হাট থেকে চৌগাছা পৌর মেয়রসহ প্রভাবশালী সিন্ডিকেট বছরে কোটি কোট টাকা আয় করলেও সরকারের ৪ বছরে রাজস্ব ক্ষতি ৬ কোটি টাকা।

জানাগেছে ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলাধীন ১১নং মান্দারবাড়ীয়া ইউনিয়নের অন্তর্গত ৮নং ওয়ার্ডের পোড়াপাড়া পশুহাট বাংলা ১৪২৪ সনের জন্য ১,১৩,২৫,০০০/= (এক কোটি তের লক্ষ পঁচিশ হাজার) টাকায় ওয়াহিদ সাদিক নামক ব্যক্তি ইজারা গ্রহন করেন। ভ্যাট আয়করসহ সর্বমোট ১,৪১,৫৬,২৫০/= টাকা পরিশোধ করেন।

কিন্তু হাট না পেয়ে আনোয়ারুল ইকবাল ডাবলু দেওয়ান, আতাউর রহমান লাল, গোবিন্দ্র সাতরা ও আবিদ হাসান লালু পোড়াপাড়ার পশুহাটের ক্ষতি সাধনের লক্ষে ক্ষিপ্ত হয়ে চৌগাছা পৌর মেয়র মোঃ নুর উদ্দীন আল মামুন হিমেল এর সহায়তায় সম্পূর্ণ অবৈধ ভাবে অবৈধ জায়গায় পোড়াপাড়া পশুহাটের দিন রবি ও বুধবারের সাথে মিল রেখে চৌগাছা ঋষিপাড়া নামক স্থানে পশুহাট বসায়। উক্ত হাটের কারণে বাংলা ১৪২৫ সন থেকে ১৪২৮ সন পর্যন্ত মোট ৪ বছর পোড়াপাড়া পশুর হাট কেউ ইজারা গ্রহন করেনি ।

কারণ পোড়াপাড়া পশু হাটে পশু আনতে চৌগাছা পৌর সভা কর্তৃপক্ষ পেশি শক্তির ভয় দেখায় । অবৈধ হাটটি স্থানীয় সরকার মন্ত্রনালয়ের নির্দেশ মোতাবেক উচ্ছেদ করা হলে আনায়ারুল ইকবাল রিট করায় উচ্ছেদ অভিযান বন্ধ হয়ে যায়। মোঃ আনোয়ারুল ইকবারের রিট পিটিশন ১৩৮৫০/১৭ দীর্ঘ দিন শুনানির পর গত ০৫ ফেব্রুয়ারী ২০১৮ খ্রিঃ বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতি জনাব নাইমা হায়দার এবং মাননীয় বিচারপতি জনাব জাফর আহমেদ এর সমন্বয় গঠিত দ্বৈত বেঞ্চ মামলাটি শুনানী অন্তে ডিসচার্জ করে রায় প্রদান করেন।

ফলে চৌগাছার ঋষিপাড়ায় অবৈধ ভাবে স্থাপিত পশুহাটটি অবৈধ ঘোষিত হয়। হাইকোর্ট থেকে চৌগাছার ঋষিপাড়ার পশু হাট অবৈধ ঘোষিত হওয়ায় পূনঃ উচ্ছেদের জন্য গত ৩০ জুলাই ২০১৯ খ্রিঃ তারিখে ০৫.৪৪.০০০০.০০২.০০২০.০০৪.১৯-৫৭৫(২) নং স্মারকে সাবরিনা সুলতানা, সিনিয়র সহকারী কমিশনার, বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা স্বাক্ষরে জেলা প্রশাসক, যশোর মহোদয় বরাবর পত্র প্রেরণ করেন।

পত্রের নির্দেশ মোতাবেক জেলা প্রশাসক, যশোরের পক্ষে জনাব আয়েব-উর-রহমান আশিক, রেভিনিউ ডেপুটি কালেক্টর যশোর এর স্বাক্ষরে গত ০৪ সেপ্টেম্বর ২০১৯ খ্রিঃ তারিখে ০৫.৪৪.৪১০০.০৫.০৭.২৪৮.১৯-১৫৮৭ নং স্মারকে চৌগাছা উপজেলাধীন ঋষিপাড়া পশুহাটটি পূনঃ উচ্ছেদ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী অফিসার, চৌগাছা, যশোরকে পত্র প্রদান করেন।

কিন্তু চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার কোন পদক্ষেপ না নেওয়ায় চৌগাছার ঋষিপাড়ার অবৈধ পশুর হাট জমজমাট ভাবে চলছে। এই অবৈধ পশু হাটের কারণে পোড়াপাড়ার বৈধ পশু হাট কোন ইজারা গ্রহিতা নিতে চাচ্ছেন না । ফলে পোড়াপাড়া পশুর হাটের ইজারা না হওয়ায় সরকারের বাংলা ১৪২৫ সন থেকে ১৪২৮ সন পর্যন্ত ৪ বছরে প্রায় ৬ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে।  সরকারের রাজস্ব ক্ষতি থেকে রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here