নতুন করে আর কোনও কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না: এডিবি

0

প্রেসনিউজ২৪ডটকমঃ এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) ২০৩০ সালের মধ্যে জলবায়ু প্রভাব মোকাবিলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোর (ডিএমসি) জন্য ১০০ বিলিয়ন ডলার অর্থায়নের যে পরিকল্পনা ঘোষণা করেছিল তার অনুমোদন করেছে সংস্থাটি। তবে নতুন করে আর কোনও কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না সংস্থাটি তারা মূলত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কার্বন নিঃসরণের পরিমাণ কমানোকে বেশি গুরুত্ব দিচ্ছে।

বুধবার (২০ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া এ তথ্য জানান। এতে বলা হয়, বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে জলবায়ু পরিবর্তন বিশ্বজুড়ে গভীর উদ্বেগের জন্ম দিয়েছে। আর এ কারণেই মূলত এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক উন্নয়নে বিদ্যুতের ভূমিকা মুখ্য। কিন্তু বিদ্যুৎ উৎপাদন নীতি জলবায়ু ও পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব ফেলেছে। এডিবির নতুন জ্বালানি নীতি আমাদের উন্নয়নশীল সদস্য দেশগুলোকে (ডিএমসি) নির্ভরযোগ্য, সাশ্রয়ী মূল্যে ও পরিবেশবান্ধব জ্বালানি দিতে সহায়তা করবে। তিনি আরও বলেন, আমরা দৃঢ় প্রতিশ্রুতি দিচ্ছি- এডিবি নতুন কোনও কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে আর অর্থায়ন করবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here