দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করতে সরকারি নির্দেশনা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা সংশ্লিষ্ট দফতর ও সংস্থাকে শহীদ বুদ্ধিজীবী দিবস (১৪ ডিসেম্বর) পালনের নির্দেশ দিয়েছে সরকার। গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর এই নির্দেশনা দেয়। এর আগে গত ১৬ নভেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির আহবায়ক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি স্বাক্ষরিত চিঠিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশনার আলোকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীভী দিবস পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি ১৪ে ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হবে। শিক্ষাপ্রতিষ্ঠান ও সব অফিস ও সংস্থাকে এ দিবসটি যাথাযোগ্য মর্যাদায় পালনে মাঠ পর্যায়ের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিতে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

চিঠিতে আরো বলা হয়েছে, এ দিবসের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরার জন্য এদিন অনলাইনে বা যেখানে সম্ভব স্বাস্থ্যবিধি মেনে আলোচনা অনুষ্ঠানের আয়োজনের জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। শিক্ষার্থীদের মধ্যে দিবসটির তাৎপর্য তুলে ধরে সংশ্লিষ্ট বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here