চলচ্চিত্রের আলোচিত অভিনেতা আহমেদ রুবেল আর নেই

0
চলচ্চিত্রের আলোচিত অভিনেতা আহমেদ রুবেল আর নেই

প্রেসনিউজ২৪ডটকমঃ মঞ্চ, টেলিভিশন আর চলচ্চিত্রের আলোচিত অভিনেতা আহমেদ রুবেল আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হলে এই অভিনেতাকে দ্রুত রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।আহমেদ রুবেলের বয়স হয়েছিল ৫৬ বছর।

বুধবার সন্ধ্যায় নিজের অভিনীত ‘পেয়ারার সুবাস’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠানের কথা ছিল। তার আগেই হৃদরোগে আক্রান্ত হন তিনি।‘পেয়ারার সুবাস’ সিনেমার প্রধান সহকারী পরিচালক শ্যামল শিশির বলেন, রাজধানীর স্টার সিনেপ্লেক্সে প্রিমিয়ার শোয়ে অংশ নিতে বসুন্ধরা সিটির বেজমেন্টে গাড়ি রেখে অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল আহমেদ রুবেলের। কিন্তু গাড়ি থেকে নামার পর রুবেল ভাই হুট করে বেজমেন্টে ফ্লোরে পড়ে যান। তখন আতিক ভাই (পরিচালক নুরুল আলম আতিক) আমাকে ফোন করে জানান।

আমি দুজন ছেলেকে পাঠাই সেখানে। এরপর রুবেল ভাইকে স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।আহমেদ রুবেলের মৃত্যুতে বিনোদন অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত তার দাফন কোথায় হবে তা ঠিক হয়নি।এদিকে আহমেদ রুবেলের মৃত্যুর সংবাদের মধ্যেই ‘পেয়ারার সুবাস’-এর বিশেষ প্রদর্শনীটি চালানো হয়। সিনেমাটির অন্যতম অভিনেত্রী জয়া আহসান এ তথ্য নিশ্চিত করেছেন। প্রদর্শনী শুরুর আগে জয়া বলেন, ‘এখন আসলে কথা বলার মতো অবস্থায় নেই। আহমেদ রুবেলও হয়তো চাইতেন না শোটা বন্ধ হোক। প্রদর্শনী চলবে। নির্মাতা নুরুল আলম আতিক এটি চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।

১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্ম নেওয়া আহমেদ রুবেল বেড়ে উঠেছেন ঢাকায়। তার পুরো নাম আহমেদ রেজা রুবেল। অভিনয়ের সঙ্গে তার সখ্য মঞ্চ দিয়ে। সেলিম আল দীনের ‘ঢাকা থিয়েটারে’ যোগ দেওয়ার পর ‘হাতহদাই’ নাটকে প্রথম অভিনয় করেন। তাকে প্রথম টিভি নাটকে পাওয়া যায় একুশে টেলিভিশনের পর্দায় গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নযাত্রা’য়। চলচ্চিত্রে রুবেলের যাত্রা শুরু ১৯৯৪ সালে বাণিজ্যিক ধারার ‘আখেরি হামলা’ সিনেমা দিয়ে।

চলচ্চিত্রে রুবেলকে জনপ্রিয়তা ও পুরস্কার এনে দিয়েছে হুমায়ূন আহমেদের ‘চন্দ্রকথা’ ও ‘শ্যামল ছায়া’। এ ছাড়া ‘ব্যাচেলর’, মুক্তিযুদ্ধের সিনেমা ‘গেরিলা’, ‘দ্য লাস্ট ঠাকুর’, ‘অলাতচক্র’, ‘লাল মোরগের ঝুঁটি’ ও সর্বশেষ মুক্তি পাওয়া ‘চিরঞ্জীব মুজিব’ তাকে সবার থেকে আলাদা অভিনেতা হিসেবে তুলে ধরেছে। এসব সিনেমার মধ্যে রুবেল ‘চিরঞ্জীব মুজিব’কে বিশেষ বলে তুলে ধরেছিলেন।কলকাতার সিনেমাতেও রুবেল কাজ করেছেন।

২০১৪ সালে ভারতের নির্মাতা সঞ্জয় নাগ পরিচালিত ‘পারাপার’-এ প্রধান চরিত্রে অভিনয় করেন তিনি। রুবেল সরব হয়েছিলেন হালের ওটিটিতেও। শেষ কাজ ‘পেয়ারার সুবাস’। ছবিটি নিয়ে দারুণ আশাবাদী ছিলেন রুবেল। শুক্রবার মুক্তি পেতে চলা এই সিনেমাটির ট্রেইলার প্রকাশ হয়েছে মঙ্গলবার। সিনেমার শুটিং শুরু হয়েছিল ২০১৬ সালে। গত বছর ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘পেয়ারার সুবাস’-এর প্রিমিয়ার হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here