গৌরীপুরে পাট উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষন অনুষ্ঠিত

0
গৌরীপুরে পাট উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষন অনুষ্ঠিত

প্রেসনিউজ২৪ডটকমঃ মো:মাহফুজুর রহমান,গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : গৌরীপুর উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের আয়োজনে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং সম্প্রসারন প্রকল্পের আওতায় পাট উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। 

আজ ৭ নভেম্বর মঙ্গলবার উপজেলা পরিষদের অফিসার্স ক্লাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনীনের সভাপতিত্বে প্রশিক্ষন উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যন মোফাজ্জল হোসেন খান। প্রশিক্ষনে বক্তব্য রাখেন পাট অধিদপ্তরের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক এটি এম আলমগীর,জেলা পাট উন্নয়ন কর্মকর্তা আজমত উল্লাহ আকন্দ, উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াসমীন পলি, উপজেলা পাট কর্মকর্তা জাকিয়া সুলতানা,উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শাহ আলম প্রমুখ।

উক্ত প্রশিক্ষনে পলিথিন মুক্ত পরিবেশ ও পাট চাষে উৎসাহ ও পাটজাত পন্য বিক্রয়ে সফলতার কথা বলেন।পাট শাক সুস্বাদু ও ভেষজ গুনাগুন রয়েছে,শুকিয়ে সংরক্ষন করেও খাওয়া যায়। পাটের আঁশ সোনালী ফসল ও রপ্তানী করে আয় সহ বিভিন্ন পন্য বিক্রয়ে প্যকেটজাত করার জন্য ব্যবহার করা দরকার। পাট চাষের ফলে আমরা প্রচুর পরিমানে অক্সিজেন,পাট শাক,পাটখড়ি থেকে প্রিন্টারের কালি ব্যবহার করতে পারছি।

পলিব্যগ বাদ দিয়ে চাউল,ডাল,আটা,ময়দা চিনি সহ অন্যান্য পণ্যে পাটের ব্যগ ব্যবহার না করলে২০১০ আইনে আছে জেল জরিমানা। উক্ত প্রশিক্ষনে বিভিন্ন ইউনিয়নের পাট উৎপাদনকারী চাষী অংশ গ্রহন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here