মহেশপুরে বেগুন চাষে স্বাবলম্বী জুলফিকার আলী

0
মহেশপুরে বেগুন চাষে স্বাবলম্বী জুলফিকার আলী

প্রেসনিউজ২৪ডটকমঃ মহেশপুর (ঝিনাইদহ)সংবাদদাতা ঃ ঝিনাইদহের মহেশপুর উপজেলার ভবনগর গ্রামের জুলফিকার আলী উন্নত
জাতের হাইব্রিড বেগুন চাষ করে সফলতা অর্জন করেছেন। সংসারের চাহিদা পূরণ করে অধিক টাকা তিনি এ থেকে আয় করেছেন। তার সফলতা দেখে অন্য কৃষক এবং বেকার যুবকরা উদ্বুদ্ধ হচ্ছেন এই চাষে।

উপজেলার শ্যামকুড় ইউনিয়নের ভবনগর গ্রামের মৃত মুনসুর আলীর ছেলে জুলফিকার আলী জানান, সে গত চারমাস আগে এক বিঘা জমিতে বেগুন চাষ করে। বেগুন চাষে তার প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানেগাছে প্রচুর পরিমানে বেগুন ধরেছে। প্রতি সপ্তাহে তিনি ২০ মন করে বেগুন ওই জমি হতে উত্তোলন করছেন। বাজারে বেগুনের দাম ভালো থাকায় ইতিমধ্যে তিনি ২ লাখেরও বেশী টাকার বেগুন বিক্রি করেছেন।

তিনি আরো জানান, এ বছর বৃষ্টি কম হওয়ার কারণে বেগুনের ফলন বৃদ্ধি পেয়েছে তবে কীটনাশক খরচটা অন্যান্য বছরের তুলনায় এ বছর একটু বেশী হচ্ছে। ভবনগর গ্রামের কৃষক সোহাগ মিয়া, আবু বক্কর ও শুকুর আলী জানায়, জুলফিকার আলীর বেগুন চাষের সফলতা দেখে তাদের গ্রামের অনেকেই এ চাষে ঝুকছেন। বেগুন চাষে অনেক কৃষক আগ্রহ প্রকাশ করেছেন। শ্যামকুড় ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান,বেগুন চাষি জুলফিকার আলীকে সব ধরণের সমস্যা ও সমাধানে আমরা পরামর্শ ও সহযোগিতা প্রদান করে আসছি।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, মহেশপুর উপজেলায় এ বছর ৮০ হেক্টর জমিতে বেগুন চাষ হয়েছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় চাষিরা বেগুন চাষে লাভবান হচ্ছেন এছাড়া দামও ভালো পাচ্ছেন। তিনি বেগুন চাষি জুলফিকার আলীকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here