গৌরীপুরের মরহুম হাতেম আলী মিয়া একুশে পদক পাচ্ছেন

0
গৌরীপুরের মরহুম হাতেম আলী মিয়া একুশে পদক পাচ্ছেন

প্রেসনিউজ২৪ডটকমঃ মো: মাহফুজুর রহমান,গৌরীপুর ( ময়মনসিংহ) প্রতিনিধি : বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের ২১ বিশিষ্ট নাগরিককে একুশে পদক ২০২৪ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মাঝে রয়েছেন ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কৃতি সন্তান ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা মরহুম হাতেম আলী মিয়া।

ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখায় তাকে এ বছর একুশে পদক (মরণোত্তর) দেয়া হচ্ছে। মঙ্গলবার (১৩ ফেব্রæয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা হাতেম আলী মিয়া ১৯৫২ সনে ভাষা আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন। তার জীবদ্দশায় ১৯৭০ সনে প্রাদেশিক পরিষদ সদস্য ও ১৯৭২ সনে গণপরিষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হিসেবে দীর্ঘ বছর দায়িত্ব পালন করেন। ১৯৫০ সনে তিনি গৌরীপুর থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে দীর্ঘ বছর তিনি এ সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত ছিলেন। ভাষা আন্দোলনে অবদান রাখায় এ বছর মৌ. আশরাফুদ্দীন আহমদ (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়াকে (মরণোত্তর) একুশে পদক দেওয়া হচ্ছে।

শিল্পকলায় সংগীত ক্যাটাগরিতে একুশে পদক পাচ্ছেন জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব। নৃত্যকলায় একুশে পদক পাচ্ছেন শিবলী মোহাম্মদ, অভিনয়ে ডলি জহুর, এম এ আলমগীর, আবৃত্তিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) ও রূপা চক্রবর্তী। চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামান্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে একুশে পদক পাচ্ছেন কাওসার চৌধুরী।

সমাজসেবায় মো. জিয়াউল হক ও রফিক আহামদ, ভাষা ও সাহিত্যে মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন ও মিনার মনসুর, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ (মরণোত্তর) এবং শিক্ষায় একুশে পদক পাচ্ছেন অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here