ভোলায় ‘অশনি’র প্রভাবে ২০ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি

0

প্রেসনিউজ২৪ডটকমঃ ভোলা প্রতিনিধি॥  বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে ভোলায় গত ৪দিন বৃষ্টি হয়েছে। এতে জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত ফসলের মধ্যে বোরো ধান, মরিচ, চিনা বাদাম, মুগ ডাল ও সয়াবিন রয়েছে। স্থানীয় কৃষি বিভাগের অনুমান, গত ৪ দিনের এ বর্ষণে প্রায় ২০ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষকরা যে মুহূর্তে ফসল ঘরে তোলার কথা ভাবছিলেন, ঠিক তখনই এ দূর্যোগের কবলে পড়েছেন।

ফসলের ক্ষতি হওয়ায় তারা দিশেহারা হয়ে পড়েছেন। আবহাওয়া অপরিবর্তিত থাকলে আরোক্ষতির আশঙ্কা করছেন তারা। সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, ঝড়ো বাতাস এবং জলাবদ্ধতায় এসব ফসল বিনষ্ট হয়েছে। গত ৪ দিনে জেলায় ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। ক্ষতিগ্রস্থ ফসলের মধ্যে বোরো ধান, মুগ, সয়াবিন ও মরিচের ক্ষতি হয়েছে । এদিকে ক্ষতিগ্রস্ত ফসলের জমি দ্রুত নিষ্কাশন ও কর্তনের পরামর্শ দিয়েছে কৃষিবিভাগের কর্মকর্তাগন। ভোলার বোরহানউদ্দিন উপজেলার জয়া ইউনিয়নেরস কৃষক মো.হেলাল উদ্দিন জানান, এ বছর ৫ গণ্ডা জমিতে মুগ ও ২ গণ্ডা সবজি আবাদ করেছেন। কয়েকদিনের বৃষ্টি ও ঝড়ো বাতাসে তার অধিংকাশ জমির ফসল নষ্ট হয়েছে।

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কুষিবিদ মো.হাসান ওয়ারিসুল কবীর বলেন, জেলায় প্রায় ২০ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হতে পারে। তবে রবিশস্যের বেশিরভাই তোলা হয়েছে।কিছু বোরো ধান, চিনা বাদাম ও মরিচ ও মুগের ক্ষতি হয়েছে। আমরা কৃষকদের পানি নিষ্কাশন ও দ্রুত ফসল কেটে ঘরে তোলার পরামর্শ দিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here