নাঃগঞ্জকে রেড জোন নির্ধারণ করতে বিস্তারিত আরও আলোচনা করতে হবে: ডা.ইমতিয়াজ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটি ইতোমধ্যে নারায়ণগঞ্জের সিটি কর্পোরেশন, সদর, রূপগঞ্জ ও আড়াইহাজার উপজেলাকে ‘রেড জোন’ নির্ধারণ করেছে। তবে, এই বৃহৎ জোনের কোন অংশের কতটুকু বেশি ঝুকিঁপূর্ণ তা চিহ্নিত করবে জেলা স্বাস্থ্য প্রশাসন। আর বিপত্তি বেঁধেছে এখানেই!

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, ১৪ দিনের মধ্যে প্রতি ১ লাখ জনবসতিতে ১০জন করোনাভাইরাসে আক্রান্ত হলে অধিক ঝুঁকিপূর্ণ (রেড জোন) এলাকা হিসেবে চিহ্নিত হবে। সে হিসেবে বর্তমানে নারায়ণগঞ্জ জেলার আক্রান্ত (১৭জুন পর্যন্ত) ৪২৯০ জনের তথ্য থাকলেও, তাদের এলাকা ভিত্তিক জনবসতির বন্টনে রয়েছে টেকনিক্যাল সমস্যা। কেননা, জেলার জনসংখ্যার পরিসংখ্যান সবশেষ হালনাগাদ করা হয় ২০১১ সালের আদমশুমারীতে। এর পরে কেটে গেছে দীর্ঘ ৯ বছর। নেই সর্বশেষ জনবসতির তথ্য। তাই হিমশিম খেতে হচ্ছে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের।

এদিকে, ১৭ জুন‘রেড জোন’ এলাকায় লকডাউন চিহ্নিতের ব্যাপারে আলোচনা সভা করেছে নারায়ণগঞ্জ জেলা করোনা প্রতিরোধ কমিটি। ওই সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসন, স্বাস্থ্য প্রশাসন ও পুলিশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাবৃন্দ। সভায় অংশ নেওয়া একাধিক ব্যক্তির সাথে আলাপ করে জানা যায়, হটস্পট খ্যাত জেলা নারায়ণগঞ্জে এলাকাভিত্তিক সংক্রমণের হার বিবেচনায় কোন অঞ্চলে কতটুকু লকডাউন হবে তা চিহ্নিত করার কাজ এখনো শেষ হয়নি। এ নিয়ে আরও বিস্তর আলোচনা করতে হবে, এরপর আসবে সিদ্ধান্ত।

আরও জানা যায়, সরকারের দেওয়া নিয়ম অনুযায়ী নারায়ণগঞ্জে রেড জোন প্রতিটি উপজেলাতেই আছে। কিন্তু প্রাথমিক ভাবে রূপগঞ্জ ইউনিয়ন লকডাউন করা হয়েছে। কারণ হিসেবে তারা বলেছেন, ‘পরিসংখ্যান ব্যুরোর কাছে জনসংখ্যার যে তথ্য রয়েছে, সেটা ২০১১ সালের। তখন নারায়ণগঞ্জের জনসংখ্যা ছিল প্রায় ৩০ লাখ। গত ৯ বছরে দেশের অন্যতম শিল্পসমৃদ্ধ ও বাণিজ্যিক জেলায় জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি নানা জেলার মানুষের বসবাস বেড়েছে। সব মিলিয়ে এ জেলায় জনবসতির সংখ্যা ধারণা করা হচ্ছে প্রায় ১ কোটির মতো। প্রশাসনের কাছে জনসংখ্যার সঠিক তথ্য না থাকায় লকডাউন এলাকা নির্ধারণে সমস্যা দেখা দিয়েছে।

তবে, আশার কথা হচ্ছে সিটি করপোরেশন ২-১ দিনের মধ্যে ওয়ার্ড ভিত্তিক সঠিক জনসংখ্যার একটি তালিকা স্বাস্থ্য বিভাগকে দিবে। এরপর এলাকাভিত্তিক সংক্রমণের হার বিবেচনায় কোনো অঞ্চলে কতটুকু লকডাউন হবে সে ব্যাপারে চিহ্নিত করা হবে।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান,এলাকাভিত্তিক সংক্রমণের হার বিবেচনায় কোন অঞ্চলে কতটুকু লকডাউন হবে এ নিয়ে আজ করোনা প্রতিরোধ কমিটির আলোচনা হয়েছে ঠিকই। তবে, কোন ধরণের সিদ্ধান্ত আসেনি। এ নিয়ে আরও বিস্তারিত আলোচনা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here