মতলব উত্তরের এখলাছপুর মানিক ঘোষের বাড়িতে মা শীতলা পূজা পালন

0

প্রেসনিউজ২৪ডটকমঃ মতলব (চাঁদপুর) প্রতিনিধিঃ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার এখলাছপুর লঞ্চঘাট সংলঘ্ন মানিক ঘোষের বাড়িতে প্রতি বছরের ন্যায় এ বছরও বর্ণিল সাজে মা শীতলা পূজা পালিত হয়েছে। শনিবার ( ১৪ মে) বিকেল ৪ টার সময় মতলব উত্তর উপজেলার এখলাছপুর লঞ্চঘাট সংলঘ্ন মানিক ঘোষের বাড়িতে মানিক ঘোষের উদ্যোগে উৎসবমূখর পরিবেশে মা শীতলা পূজা পালন করা হয়।

প্রতি বছর চৈত্র ও বৈশাখ মাসে এ শীতলা পূজা উৎসব পালন করে থাকেন হিন্দু সম্প্রদায়ের ভক্তরা। এ পূজাকে ঘিরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভক্তরা উপোস থেকে সন্ধ্যার পর উপোস ভাঙ্গেন। এটি দেবী শীতলাকে উৎসর্গ করা হিন্দু সম্প্রদায়ের একটি উৎসব। কাঁচা, আধপাকা বেল, মৌসুমি ফলমূলসহ নানান খাবার ও পূজার উপকরণ লাগে। পুরোহিত অন্যান্য শাস্ত্রীয় পূজার মতোই মন্ত্রপাঠ ও হোম যজ্ঞ করে শীতলা পূজা করেন।পূজা শেষে হোম যজ্ঞের কালি ও ঘি একত্রে মিশিয়ে সবার মাথা-কপালে লাগানো হয়। প্রসাদ ও শীতলার লুট দেওয়া হয়।

আয়োজিত হয় রোগমুক্তি ও সমাজের সুস্বাস্থ্য প্রার্থনায়। প্রার্থনা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের সুখ,শান্তি,উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। শীতলা পূজা পালনকারীদের মতে, মানুষের হাম-বসন্ত-পাতলা পায়খানা ও জ্বর হলে এগায়ে গুটি বের হলে, সর্দি লাগলে, পাতলা পায়খানা করলে শীতলা পূজার মানসি (মানত) করা হয়।

মানুষের হাম-গুটিবসন্ত এসব থেকে পরিত্রানের লক্ষ্যে এ পূজা পালন করে থাকেন। বিশ্বাস করা হয় শীতল অষ্টমীতে কোনও ভক্ত যদি সমস্ত নিয়মকানুন মেনে নিষ্ঠা করে দেবী শীতলার পুজো করেন, তাহলে সমস্ত সমস্যা থেকে মুক্তি মেলে এবং সংসারে কোনও রোগ ভোগে থাকে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here