শিক্ষা সফরে ঘুরে এলেন মতলব উত্তরের ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ  কামাল হোসেন খান: চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যালয় উপজেলার ষাটনল ইউনিয়নের ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনোদন ও বাস্তবে দর্শন করে শিক্ষামূলক জ্ঞান অর্জনের লক্ষ্যে প্রতি বছরের ন্যায় মঙ্গলবার (১০ মার্চ) এমভি গ্রিন ওয়াটার বড় লঞ্চযোগে ঐতিহ্যবাহী নদীমাতৃক জেলা চাঁদপুরে মেঘনা নদীর বুকে জেগে ওঠা বালুকাময় দ্বীপ চাঁদপুরের মিনি কক্সবাজার ” চাঁদপুর সৈকত “, চাঁদপুর মূলহেড, চর রাজ রাজেশ^র ও মধ্যচরসহ কয়েকটি দর্শনীয় স্থানগুলোতে শিক্ষা সফরে যান।

মঙ্গলবার (১০ মার্চ) বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, শিক্ষক, ও শিক্ষার্থীদের যৌথ সমন্বয়ে এ শিক্ষা সফরের আয়োজন করা হয়। ওই দিন সকাল ৮ টার সময় উপজেলার ষাটনল ইউনিয়নের ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ হইতে বিভিন্ন পরিবহন যোগে ষাটনল লঞ্চঘাটের উদ্দেশ্যে রওয়ানা হয়। ষাটনল থেকে সকাল ৯টার সময় এমভি গ্রিন ওয়াটার বড় লঞ্চযোগে ঐতিহ্যবাহী নদীমাতৃক জেলা চাঁদপুরে মেঘনা নদীর বুকে জেগে ওঠা বালুকাময় দ্বীপ চাঁদপুরের মিনি কক্সবাজার ”চাঁদপুর সৈকত“, চাঁদপুর মূলহেড,চর রাজ রাজেশ^র ও মধ্যচরসহ কয়েকটি দর্শনীয় স্থানগুলোর উদ্দেশ্যে রওয়ানা হন।  বেলা সাড়ে ১১ টার সময় ঐতিহ্যবাহী নদীমাতৃক জেলা চাঁদপুরে মেঘনা নদীর বুকে জেগে ওঠা বালুকাময় দ্বীপ চাঁদপুরের মিনি কক্সবাজার (” চাঁদপুর সৈকত“) গিয়ে পৌছে। সেখানে কিছুক্ষন আনন্দ-উল্লাস,নাচ,গান গেয়ে তারা রওয়ানা হন চাঁদপুরের মূল হেডের উদ্দেশ্যে। দুপুর সাড়ে ১২টার সময় চাঁদপুরের মূল হেডে গিয়ে এমভি গ্রিন ওয়াটার বড় লঞ্চটি নোঙ্গর করে। বিনোদনের চমৎকার ও মনোমুগ্ধকার পরিবেশ পেয়ে শিক্ষার্থীরদের সবার চোখে মুখে ছিলো যেন আন্দের উচ্ছ্বাস। বিকেল ২টা ৩০ মিনিটের সময় এমভি গ্রিনওয়াটার বড় লঞ্চযোগে চর রাজ রাজেশ^র ও মধ্যচরসহ কয়েকটি দর্শনীয় স্থানগুলোতে শিক্ষা সফরে যান। সেখানে গিয়ে চরাঞ্চলে খোলা পরিবেশে মুক্তপরিবেশে চলে দুপুরের খাবার। শিক্ষার্থীরা সাঁতার,ফুটবল,ক্রিকেটসহ বিভিন্ন খেলাধুলায় মেতে উঠেন শিক্ষার্থীরা। সেখানে সকাল থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত মধ্যচরে বসে ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও ম্যানেজিংকমিটির সদস্যদের এক মিলনমেলা। খেলাধুলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। ওখানে ছিলো শিক্ষাসফরে যাওয়া শিক্ষার্থীদের বাঁধভাঙ্গা আনন্দ উচ্ছাস। আনন্দে উদ্বেলিত ছিলো সবাই। ওখানে চলে অতিথি,শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন ইভেন্টের খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা। শেষে খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।  ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী ও কমিটির সদস্যদের শিক্ষা সফরে যাওয়ার অনুষ্ঠানমালার সার্বিক ব্যবস্থাপনায় ও পরিচালনায় ছিলেন, ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরকার আবুল কালাম আজাদ। শিক্ষা সফরে শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন, ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরকার আবুল কালাম আজাদ। ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির পর পর তিনবারের দাতা সদস্য ও মতলব উত্তর উপজেলা ছাত্রলীগের আহবায়ক মাজহারুল ইসলাম মিজান প্রধান অতিথি ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিদ্যুসাহী সদস্য ও উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি কামরুজ্জামান ইয়ার হোসেন প্রধান আলোচক হিসেবে উক্ত শিক্ষা সফরে যান।

খেলাধুলা ও মনোজ্ঞ সাংসস্কৃতিক অনুষ্ঠানমালা ও আলোচনা সভা পরিচালনা করেন, ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ সবির আহম্মদ ও ক্রীড়া শিক্ষক মোঃ শেখ সাদি। বিশেষ অতিথি হিসাবে শিক্ষা সফরে অংশ গ্রহণ করেন, সাংবাদিক কামাল হোসেন খান,ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মোঃ খালেকুজ্জামান, মোঃ মুক্তার হোসেন, মোঃ মোতালেব হোসেন (জুয়েল), বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ কামাল উদ্দিন, সিনিয়র শিক্ষক মোঃ মনির হোসেন,হারাদন টন্দ্র দাস, নূর মোহাম্মদ, বায়েজিদ মিয়া, শওকত হোসেন, সেলিনা পারভিন, মাসুদ আলম, ফারুক আহাম্মদ, সহকারী শিক্ষক উম্মে সালমা, কাজী শামসুন্নাহার, উম্মে মাহিনূর, মোঃ কামাল হোসেন, জয়নব সুলতানাসহ অভিভাবক ও চতুর্থ শ্রেনীর কর্মচারীবৃন্দ। আলোচনা সভায় দর্শনীয় স্থানগুলোতে শিক্ষা সফর করে আসা এরকম কয়েক শিক্ষর্থীরা তাদের শিক্ষা সফর সর্ম্পকে তাদের অভিব্যক্ত প্রকাশ করেন। সন্ধ্যার সময় এমভি গ্রিনওয়াটার বড় লঞ্চযোগে ঐতিহ্যবাহী নদীমাতৃক জেলা চাঁদপুরে মেঘনা নদীর বুকে জেগে ওঠা বালুকাময় দ্বীপ চাঁদপুরের মিনি কক্সবাজার ”চাঁদপুর সৈকত“, চাঁদপুর মূলহেড,চর রাজ রাজেশ^র ও মধ্যচরসহ কয়েকটি দর্শনীয় স্থানগুলো পরিদর্শন শেষে ষাটনল লঞ্চঘাট এসে পৌছায়। এরপর এরা আবার পূনরায় তাদের বিদ্যালয় ফিরে এসে যার যার মতো হৈ চৈ করে আনন্দ উল্লাস করে যার যার মতো বাড়ি ফিরে যায়। এ শিক্ষাসফর সর্ম্পকে ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরকার আবুল কালাম আজাদ বলেন, শিক্ষা সফর হচ্ছে বাস্তবতার নিরিখে জ্ঞান অর্জনের একটি যথাযথ মাধ্যম। জীবনের অবকাশকে ¯া^চ্ছন্দ করে তুলতে শিক্ষা সফরের বিকল্প নেই।

তিনি আরও বলেন,শিক্ষাসফরে ঐতিহাসিক স্থান দেখার পাশাপাশি এর ইতিহাসকে খুব কাছে থেকে জানা যায়। বইয়ের অস্পষ্ট ধারণাটি খুব স্পষ্ট হয়ে উঠে। তাছাড়া নিয়মিত ক্লাশ ও পড়াশুনায় একাটা একঘেেেয়মি চলে আসে। শিক্ষা সফরে গেলে এই সমস্যা লাঘব হয়। মোট কথা অজানাকে জানা,অদেখাকে দেখা এবং অচেনাকে চেনার ক্ষেত্রে শিক্ষাসফরের বিশেষ গুরুত্ব রয়েছে। এইজন্যই শিক্ষাসফরকে নিয়মিত শিক্ষা জীবনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবেই মনে করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here