আজ বিশ্ব পরিবেশ দিবস

0
আজ বিশ্ব পরিবেশ দিবস

প্রেসনিউজ২৪ডটকমঃ আজ ৫ জুন। বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়। বিশ্ব পরিবেশ দিবস সর্বপ্রথম ১৯৭২ সালে জাতিসংঘ দ্বারা পালিত হয়। তার পর থেকে প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়।

১৯৭২ সালে প্রথম জাতিসংঘ স্টকহোমে (সুইডেন) পরিবেশ ও দূষণ সম্পর্কিত একটি আন্তর্জাতিক পরিবেশ সম্মেলনের আয়োজন করে। তাতে প্রায় ১১৯ টি দেশ অংশ নিয়েছিল। এরপর থেকেই ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হতে শুরু করে। ২০২০ বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হল ‘প্রকৃতির জন্য সময়’। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন।

প্রতিবছর বিশ্বব্যাপী দেশগুলিতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এই বছরের আয়োজক হল জার্মানি,সঙ্গে জুটি বেঁধেছে কলম্বিয়া।তবে এই বছর,করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাবের কারণে লাখ লাখ মানুষ ডিজিটাল মাধ্যমেই বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করবে বলে ঠিক করেছে। এদিকে, লকডাউন মানুষের জীবন বিধ্বস্ত করে দিয়েছে ঠিকই, তবে লকডাউন পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে।

বিগত কয়েক বছর ধরে আমার দেখছি, শুনছি এবং পড়ছি, বিশ্বে পরিবেশ দূষণের সমস্যা ক্রমশ তীব্র আকার ধারণ করছিল। মানুষ তাদের সুবিধার জন্য সংস্থান তৈরি করেছে, আর তার জন্য ধ্বংস করেছে পরিবেশকে। এই কেউ-প্রভাবের কারণে সৃষ্ট সমস্যাগুলির সঙ্গে মোকাবেলার জন্য একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম তৈরি করা হয়। বিশ্ব পরিবেশ দিবস পালনের মূল কারণ হল পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here