আজ ১০ নভেম্বর, শহীদ নূর হোসেন দিবস।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ আজ ১০ নভেম্বর, শহীদ নূর হোসেন দিবস। বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন-সংগ্রামের এক অবিস্মরণীয় দিন। ১৯৮৭ সালের এই দিনে স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে বুকে-পিঠে ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ লেখা স্লোগান নিয়ে বিক্ষোভ করেন নুর হোসেন। রাজধানীর জিরো পয়েন্ট (বর্তমান শহীদ নূর হোসেন স্কয়ার) এলাকায় তিনি পুলিশের গুলিতে শহিদ হন।

নূর হোসেনের আত্মত্যাগে স্বৈরাচারবিরোধী আন্দোলন আরও বেগবান হয়। এরই ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরাচার সরকারের পতন ঘটে। শহিদ নূর হোসেন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে নূর হোসেনের আত্মার শান্তি কামনা করেন। সেই সঙ্গে তার আত্মদান গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন। পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১০ নভেম্বর নূর হোসেনদের আত্মত্যাগের কারণে স্বৈরশাসকের পতনের মধ্য দিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার হয়।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। আওয়ামী লীগের পক্ষ থেকে আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর গুলিস্তানে শহীদ নূর হোসেন স্কয়ারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং মোনাজাত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সকালে শহিদ নূর হোসেন স্কয়ারে (জিরো পয়েন্ট) শ্রদ্ধা নিবেদন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here