আর গনতন্ত্র চাই না,মাফ করা যায় না ,আর নতুন গনতন্ত্র দিয়েন না :এড.মাহবুবুর রহমান খাঁন।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ সারা দেশজুড়ে চলছে করোনা আতংক । স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়,মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। মসজিদ, মন্দির ও উপাসনালয়ে লোক সমাগম কমিয়ে দেওয়ার আহ্বান জানানো হয়েছে। মানুষ পরস্পরের সহিত সাক্ষাৎ কমিয়ে দিয়েছ। এরই মাঝে অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন। চিকিৎসকরা মতামত দিচ্ছেন ই ভি এম এ নির্বাচন নিরাপদ নয়। এই নির্বাচন হতে পারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার একটা উপলক্ষ। দূঃখজনক বিষয় এ বিষয়ে নির্বিকার এদেশের জনগণ ও বি এন পি।

সরকার ও নির্বাচন কমিশন আর একটা সফল নির্বাচন নামক খেলায় বিজয়ী হওয়ার অপেক্ষায় আছে। নির্বাচন নির্বাচন নাটকে তারা বেশ সফল। আর একটা নাটকের সফল সমাপ্তির অপেক্ষায় তারা। কিন্তু এ নির্বাচন থেকে আমাদের প্রাপ্তি কি ? বি এন পি কি পাবে ? সব এম পি, সব মেয়র, সব চেয়ারম্যান, সব কাউন্সিলর আওয়ামী লীগের হলে সমস্যাটা কোথায় ? এতে সরকারের সকল পক্ষের সায় আছে। অনেক বিবেকবান – ঞ্জানী গুনীজনরা ও খুশি। এটাই নাকি মুক্তি যুদ্ধের চেতনা। এটাই নাকি জাতির জনকের স্বপ্ন! তাহলে আমাদের বাগড়া দেওয়া কেন? এদেশের মানুষ তো নির্বিকার আছেই। নির্বাচন ও নির্বাচনের পদ্ধতি নিয়ে তাদের তেমন আর কোন আগ্রহ নাই। বরং নির্বাচনী প্রক্রিয়ার নামে অর্থ নষ্ট না করে তা সাশ্রয় করলে আমাদের অনেকই খুশী হবেন।

এই নির্বাচনী খেলায় জিতবে শুধু রাষ্ট্র যন্ত্র আর আওয়ামী লীগ। সহযোগিতা প্রদানের জন্য এরা নির্বাচন কমিশন এর নিকট কৃতজ্ঞ। হয়তো ৩% ব ৫ % লোক ভোট দিলেই তো নির্বাচন নির্বাচন খেলা সুন্দর ও সফল। কারিগরি সহায়তায় এটা ১৭% বা ২৫ % হয়ে যাবে। আর উন্নত দেশের মানুষ তো ভোট দেয় না। এটা তো উন্নত দেশ। ভোটের পরিমাণ দিয়ে ও প্রমাণ করা যায় দেশ উন্নত হয়েছে। বেশ সুখ সুখ লাগে! কিন্তু এদেশের মানুষ বা বি এন পি কি পাবে এ নির্বাচন থেকে ? তাদের দুপক্ষের জন্যই তো কোন প্রাপ্তির কিছু নাই। তবে এই নির্বাচনে তারা করোনার বিস্তার পেতে পারে। এই করোনা বিস্তার নিয়ে তারা খুশিতে গদগদ হতে পারে ! আর বি এন পি হয়তো বলতে পারবে ভোট চুরি করেছে।

বি এন পিএর এই প্রাপ্তিটা কতটা গুরুত্বপূর্ণ ? তারা আর কত প্রমান করবে এটা ! নাকি রাষ্ট্র যন্ত্র, নির্বাচন কমিশন ও আওয়ামী লীগ এর মতো তাদের ও এ খেলাটা বেশ ভালো লাগে! তাদের ও কি অদৃশ্য কোন প্রাপ্তি আছে ? তারা যদি জনগণের কথা চিন্তা করতো তাদের উচিত ছিল এই নির্বাচন থেকে সরে যাওয়া। তাহলে হয়তো এই খেলার খেলোয়াড়েরা চাপে পড়তো! আর যদি তারা এটা বাতিল না করতো জনগণ করোনা বিস্তার হতে নিরাপদ থাকতো। জনগণের কিছুটা হলেও স্বস্তি আসতো! এই করোনা ভাইরাস এর ঝুঁকি যে কদিন আছে সে কয়দিন যেকয়টি নির্বাচনী নাটক আছে তাতে অংশ না নিলে বি এন পি এর কি খুব ক্ষতি হয়ে যাবে ? বি এন পি কে ভালবেসে তাদেরকে ভোট দেওয়ার জন্য কি মানুষ করোনা ভাইরাস এর ঝুঁকিকেও পাত্তা দিবে না? এদেশের মানুষ কি নিজের জীবনের ঝুঁকি নিয়ে বি এন পি কে ভোট দেওয়ার জন্য উদগ্রীব ? বি এন পি এর এরকম ভাবনার কারনটা কি ? নির্বাচন বয়কট করে বি এন পি কি জনগণের নিরাপত্তার জন্য তাদের পাশে দাড়াতে পারে না ? জনকল্যাণে রাজনৈতিক দলগুলোর কি কোন দায়িত্ব নাই ? আওয়ামী লীগ ও নির্বাচন কমিশন এর আর কত নির্বাচনী নাটকে জয়ী হওয়া দরকার ? মানুষের ক্ষমতার চেয়ে আল্লাহর ক্ষমতা যে বেশী এটা পৃথিবীর মানুষ মনে হয় বারবার ভুলে যায়৷ ট্রাম্প, মোদী আর অন্য কারও ক্ষমতার ধরন দেখে কেউ কেউ মনে করছে এরাই মনে হয় সব ক্ষমতার মালিক।

পৃথিবী মনে হয় এসব পাগলের দখলে ! কিন্তু নিমিষেই সে ক্ষমতার অহংকার চূর্ণ করার ক্ষমতা যে স্রস্টার আছে তা আমাদের ভুললে চলবে না। আল্লাহ চাইলে নিমিষেই মানুষের বৃহৎ শক্তিকে শেষ করে দিতে পারেন। উদাহরণ আমাদের সামনেই জ্বলজ্বল করছে। গনতন্ত্র আমরা পেয়েছি ! এখন তো উন্নয়ন এর গনতন্ত্রে আছি! এর আগে ছিলাম সীমিত গনতন্ত্রে ! এখন করোনা গনতন্ত্রে ! আর গনতন্ত্র চাই না ! মাফ করা যায় না ! আর নতুন গনতন্ত্র দিয়েন না ! যাইহোক সবাই ভালো থাকুক, সুস্থ থাকুক এই কামনা রইলো।করোনা বিপর্যয় এর বর্ষ ২০২০ ইতিহাসের এক ভয়ংকর সময় হিসেবেই চিহ্নিত থাকবে।।।

এড.মাহবুবুর রহমান খাঁন।

২১/৩/২০২০
সেগুনবাগিচা, ঢাকা।

Leave a Reply

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here