বন্দর মুছাপুরে কৃষি জমি দখল করে মাটি কাটার অভিযোগ

0
বন্দর মুছাপুরে কৃষি জমি দখল করে মাটি কাটার অভিযোগ

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব সংবাদদাতা: নারায়ণগঞ্জ বন্দর উপজেলা মুছাপুর ইউনিয়ন ১নং ওয়ার্ড ফলকুন গ্রামে কৃষি জমি দখল করে নাইন জিরো টু ব্রিক্সস নামে একটি ইট ভাটার জন্য মাটি কাটা ও একটি অসহায় পরিবারের বসতবাড়ি উচ্ছেদ করার অভিযোগ পাওয়া গেছে। গত রবিবার (২৪ ডিসেম্বর) প্রকাশ্যে ইট ভাটার মাটির জন্য ভেকু দিয়ে মাটি কাটার কাজও শুরু হয়েছে। ফসলি জমি ও বসতবাড়ি ঘেঁষে ইট ভাটা হওয়ায় হুমকির মুখে পড়েছে বেশ কয়েকটি পরিবার।

ক্ষতিগ্রস্ত পরিবার ও এলাকাবাসীর অভিযোগ, মুসাপুর ইউনিয়ন ১ নং ওয়ার্ড ফলকুন নাইন জিরো টু ইটভাটার মাটি খেকোর কারনে বেশ কয়েকটি পরিবার অতিষ্ঠ। এলাকাবাসী আরো বলেন স্থানীয় কিছু দালালদের হাত করে দিন দুপুরে প্রকাশ্যে মাটি বিক্রি করছে মাটি খেকোরা।নাম বলতে অনিচ্ছুক এক ভুক্তভোগী বলেন বাড়ির পাশে ভেকু দিয়ে গভীর ভাবে মাটি কাটায় আমাদের বসত বাড়ি যেকোনো সময় ভেঙে পরতে পারে। তাই আমরা সব সময় আতঙ্কে থাকি।

ভুক্তভোগী আরো বলেন ইট ভাটার মালিক মোমেন, আলমচাঁন, মুহাসিন, জজমিয়া তারা রাজনৈতিক প্রভাব খাটিয়ে নামমাত্র কিছু জমি দেখিয়ে (মের্সাস ৯ ০২ ব্রিক্সসফিল্ড) ইট ভাটা তৈরির জন্য প্রাথমিকভাবে পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোদন নিলেও এরপর আশপাশের সকল ফসলি জমি মালিকদের ভয়ভীতি দেখিয়ে জমিগুলো দখল ও কৃষি জমির মাটিকেটে নিচ্ছে। গ্রামের নির্মল পরিবেশে ইটভাটার বিষাক্ত ধোঁয়া বিষ ছড়াচ্ছে প্রতিনিয়ত। এ ধোঁয়া প্রকৃতিকে ভারসাম্যহীন করে দিচ্ছে।

কৃষিজমিকে চরম মূল্য দিতে হচ্ছে। ইটভাটার মাটির জন্য ফসলি জমির ওপরের অংশ কেটে নেওয়া হচ্ছে। আশপাশের গাছপালা ধ্বংস হয়ে যাচ্ছে। ফলে পাখির সংখ্যা কমে যাচ্ছে। ফসলি জমিতে ফসল হচ্ছে না। কৃষক মাঠে ঘাম ঝরাচ্ছে, অথচ জমিতে কাঙ্ক্ষিত ফসল পাচ্ছে না কৃষকরা। ইটভাটার জন্য মাটি কেটে ফসলি জমিতে অপরিকল্পিতভাবে গর্ত তৈরি করা হচ্ছে। না হচ্ছে ফসল, না হচ্ছে শাকসবজি।

ফলে দিন দিন ফসলি জমি কৃষকের চক্ষুশূল হচ্ছে। নামমাত্র দাম দিয়ে জমি ক্রয় করে নিচ্ছেন মাটি খেকো ইটভাটার মালিকরা । এভাবেই দিন দিন তিন ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here