মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মহিউদ্দিন আহমেদ খোকার ২৫তম মৃত্যুবার্ষিকী আজ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ প্রেস বিজ্ঞপ্তি// জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মহান
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ৬ দফা আন্দোলনে কারা বরণকারী, নারায়ণগঞ্জ সিটি আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মহিউদ্দিন আহমেদ খোকার ২৫তম মৃত্যু বার্ষিকী আজ মঙ্গলবার। ১৯৯৬ সালের এই দিনে বর্ষিয়ান এই জননেতা ইন্তেকাল করেন।

দিনটি উপলক্ষে মরহুমের পরিবার, আওয়ামীলীগ ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে মিলাদ মাহফিল, গণভোজ, স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। স্বাধীকার থেকে স্বাধীণতা আন্দোলনের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মহিউদ্দিন আহমেদ খোকা নারায়ণগঞ্জ সদর থানার নলুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। শীতলক্ষ্যা ইউনিয়ন আওয়ামী লীগের প্রথম সাধারণ সম্পাদক আলহাজ্ব মহিউদ্দিন আহমেদ খোকা ৬০ দশকে নারায়ণগঞ্জ সিটি আওয়ামী লীগের সম্পাদক এবং পরবর্তীতে ৭০ দশকে বাংলাদেশ আওয়ামী লীগ নারায়ণগঞ্জের কোষাধ্যক্ষ নির্বাচিত হন।

তিনি ছয় দফা আন্দোলনের সাথে জড়িত ছিলেন এবং বঙ্গবন্ধুর সাথে একই জেলখানায় কারাবাস করেন। ৭১ এ নারায়ণগঞ্জ থেকে পলাতক মানুষকে আশ্রয়, থাকা খাওয়ার ব্যবস্থা এবং আগরতলাতে যাবার সুব্যবস্থা করেন। বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’য় বেশ কয়েকবার মহিউদ্দিন আহমেদ খোকার কথা উল্লেখ রয়েছে। ষাট দশকের কবি ও নাট্যকার মুহাম্মদ জালাল উদ্দিন নলুয়া ১৯৮৭ইং সালে নলুয়া’র ইতিহাস সংক্রান্ত গ্রন্থ ঐতিহ্যের
সিঁড়ি বেয়ে বই’তে লিখেছেন, ‘ভুলিনাই কারারুদ্ধ মহিউদ্দিন সাহেবের মৃত সন্তানের জন্য প্যারোলে আগমন’।

১৯৬৭ তে মহিউদ্দিন আহমেদ খোকা যখন কারারুদ্ধ তখন তার সন্তান জুয়েল মারা যান। তখন তিনি প্যারোলে আসেন। স্বাধীণতা পরবর্তিতে নারায়ণগঞ্জ পৌরসভার নির্বাচিত কমিশনার এবং পরবর্তিতে চেয়ারম্যান নির্বাচনে জাতির জনক বঙ্গবন্ধু আলী আহামদ চুনকাকে আওয়ামীলীগের মনোনয়ন না দিয়ে বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমেদ খোকাকে মনোনয়ন দিয়েছিলেন।

বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মহিউদ্দিন আহমেদ খোকার বড় পুত্র আনিসউদ্দিন আহমেদ দুলুও নারায়ণগঞ্জ পৌরসভার সর্বকনিষ্ঠ কমিশনার নির্বাচিত হয়েছিলেন। সেজো ছেলে আলহাজ্ব ফয়েজউদ্দিন আহমেদ লাভলু বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল নারায়ণগঞ্জ জেলা শাখার নির্বাচিত সভাপতি ও দৈনিক সবার কন্ঠ পত্রিকার প্রকাশক ও সম্পাদক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here