আইভীপন্থিদের বিরুদ্ধে এবার পাল্টা মামলার প্রস্তুতি!

0

প্রেসনিউজ২৪ডটকমঃ নারায়ণগঞ্জ শহরের হকার বসানো নিয়ে সেই সংঘর্ষের ঘটনার ২২ মাস পর আওয়ামী লীগের ৯ নেতার নাম উল্লেখ ও অজ্ঞাত আরো ১ হাজার জনকে আসামী করার পর এবার পাল্টা মামলা করার প্রস্তুতি নিচ্ছে হকার সংঘর্ষে আহত বেশ কয়েকজন। ইতিমধ্যে গত বছরের হকার ইস্যুর সময় সংঘর্ষকালে আইভীর সাথে নেতৃত্বে যারা ছিলেন তাদের বিরুদ্ধে এবার পাল্টা মামলা করার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানা গেছে। ইতোমধ্যে আইভীকে হত্যার চেষ্টার অভিযোগে অভিযুক্ত ৯ জনের মধ্যে ৮ জন উচ্চ আদালত তথা হাইকোর্টের শরনাপন্ন হয়েছেন। গত মঙ্গলবার ওই ৮ জন হাইকোর্টে উপস্থিত ছিলেন। ওই মামলার আদেশের পরেই ৯জনের মধ্যে নিয়াজুলের পক্ষে মামলা করার বিষয়ে আলোচনা হচ্ছে।

নিয়াজুল বর্তমানে ভারতে আছেন। তিনি দেশে ফিরলেই ওই মামলাটি প্রথমে থানায় করার আবেদন করা হবে এমন গুঞ্জন আছে সর্বত্র। শামীম ওসমান পাল্টা মামলা করারও ইঙ্গিত দিয়েছেন। গত ৭ ডিসেম্বর ফতুল্লা থানা আওয়ামী লীগের সম্মেলনে অতিথির বক্তব্যে সম্প্রতি সিটি করপোরেশনের আইন কর্মকর্তার দায়ের করা মামলার প্রেক্ষিতে কথা বলেন শামীম ওসমান। তিনি বলেন, ‘আমি এখানে বক্তব্য রাখছি একজন আসামী হিসেবে। একটি মামলার আসামী আমি।’ হকার ইস্যুতে করা মামলা প্রসঙ্গে শামীম ওসমান বলেন, ‘মামলার আসামী করা হয়েছে আমাকে করা হয়েছে আওয়ামীলীগের পোড়খাওয়া ত্যাগী নেতাদের। আজকে দিনটা যদি আওয়ামী লীগ না হয়ে অন্য সরকার থাকতো তাহলে নারায়ণগঞ্জে মামলার কারণে চাড়া নাচতো অন্য কিছু না। ওই ক্ষমতা এই নেতাকর্মীদের আছে। এই মামলাটি দিয়েছে একটি কারণে ষড়যন্ত্রের কারণে।

যে ৯ জনকে আসামী করা হয়েছে এখন তারাও মামলা করবে। নিয়াজুলের মামলাও নিতে হবে। শামীম ওসমান মেয়র আইভীকে উদ্দেশ্য করে বলেন, ‘ঘটনার ২২ মাস পর মেয়র সরকারী দলের লোক হয়ে সরকারের বিরুদ্ধে মামলা করলেন। যারা আপনার নির্বাচনে জান জীবন দিয়ে কাজ করেছে তাদের বিরুদ্ধে মামলা করেছেন। তখনই মামলা করতেন কিছু মনে করতামনা। একজন মেয়র মার খেল নারায়ণগঞ্জ থানায় দুইবার গেল মামলা হলনা। নারায়ণগঞ্জে কোর্টে গেলেন মামলা হলনা কেন। কারণ তৎকালীন পুলিশ তাকে সেফ করতে চেয়েছে। কারণ বুয়েটের ঘটনায় ভিডিও ফুটেজ দেখে যদি সব চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে আসতে পারে সেদিন হকার ইস্যুতে সংঘর্ষের ঘটনাও ভিডিও দেখে সব প্রমাণিত হয়ে যাবে। সেকারণে তাকে সেফ করার জন্য সেদিন থানায় মামলা নেয়া হলনা। উনি সেটা বুঝেন নাই। আর এখন মামলা করেছেন উচ্চ আদালতে।

বিদেশে গিয়ে এখন কেউ কেউ বলবে খালেদা জিয়া কি বিচার পাবেন আওয়ামী লীগের মেয়রই বিচার পায় না। তাকে হাইকোর্টে যেতে হয়। সুতরাং এ খেলা খেলবেন না।’ তিনি আরো বলেন, ‘মামলা কি একটাই হবে নিয়াজুলের মামলা হবেনা? নিয়াজুলের মামলাও হবে। ভিডিও দেখা হবে দোষী হলে বিচার হওয়া উচিত। আর যদি ঘটনা উল্টা হয় তাদেরও তো বিচার হওয়া উচিত। এতদিন চুপ ছিলাম কিছু বলিনাই ধৈর্য ধরেছি। নেতাকর্মীরা আমাকে বলেছে আপনার কিছু করতে হবেনা, একটা উপকার করেন আপনি শুধু কয়েকদিনের জন্য দেশের বাইরে যান। নারায়ণগঞ্জের রাজপথে আমার দেখতে চাই নারায়ণগঞ্জের রাজপথ কার। শেখ হাসিনার অরজিনাল কর্মীদের না খন্দকার মোস্তাকদের।’ এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিকজন জানান, আইভীর ২২ মাস পর দায়ের করা মামলার প্রেক্ষিতে নিয়াজুলও মামলার আবেদন করবেন।

কারণ ২০১৮ সালের ১৬ জানুয়ারী ঘটনার পর সিটি করপোরেশনের পক্ষে সাত্তার ও নিয়াজুল আলাদাভাবে মামলা করতে চেয়েছিলেন। কিন্তু নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশ কোন মামলা গ্রহণ করেনি। পরবর্তীতে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছিলেন। কিন্তু উচ্চ আদালতের নির্দেশে ২২ মাস পর ৫ ডিসেম্বর নারায়ণগঞ্জ সদর মডেল থানায় মামলা হয়েছে। মামলায় ৯ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরো ১ হাজার জনকে আসামী করা হয়েছে। তাদের বিরুদ্ধে হত্যার চেষ্টা, জখম, নাশকতা, ভাঙচুর সহ অরাজকতার অভিযোগ আনা হয়েছে। মামলায় অভিযুক্তরা হলেন যুবলীগ নেতা নিয়াজুল ইসলাম, মহানগর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম, মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, শহর যুবলীগের সভাপতি শাহাদাৎ হোসেন সাজনু, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জুয়েল হোসেন, জেলা ছাত্রলীগের সেক্রেটারী মিজানুর রহমান সুজন, যুবলীগ নেতা জানে আলম বিপ্লব, আওয়ামীলীগ নেতা নাছির উদ্দিন ও চঞ্চল মাহমুদ।

ওই সূত্রটি আরো জানান, আইভীর মামলায় অভিযোগ করা হয়েছে তাকে হত্যার চেষ্টা করা হয়েছে। তবে নিয়াজুল পন্থীদের কাছে থাকা ভিডিও ফুটেজ, ছবিতেও প্রতীয়মান যে তাকেও হত্যার চেষ্টা করা হয়েছিল। সংশ্লিষ্টরা জানান, বিষয়টি এখন প্রাথমিক আলোচনায় রয়েছে। যেহেতু প্রধান আসামী করা হয়েছে নিয়াজুলকে আর ঘটনার সময়ে নিয়াজুল প্রথম আক্রান্ত হয়েছিল সেহেতু তিনি দেশে আসলেই এ ব্যাপারে চূড়ান্ত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here