বিচারের দাবীতে মানববন্ধন তালতলীতে ৬ বছরেও হয়নি নোথাঅং রাখাইন হত্যা মামলার তদন্ত

0
বিচারের দাবীতে মানববন্ধন তালতলীতে ৬ বছরেও হয়নি নোথাঅং রাখাইন হত্যা মামলার তদন্ত

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধি॥ বরগুনার তালতলীতে নোথাঅং রাখাইন হত্যা মামলার তদন্ত হয়নি ৬ বছরেও। হত্যা
মামলার বিচারের বানী নিরবে-নিবৃতে কাঁদে। নোথাঅং রাখাইন হত্যা মামলার অন্যতম আসামী শহিদুল ডাক্তার সহ সকল খুনিদের দ্রুত বিচারের দাবী জানিয়েছে উপজেলার সংখ্যালগু উপজাতী রাখাইন জনগোষ্ঠীর শত শত নারী-পুরুষসহ স্থানীয় বাঙ্গালীরা।

শনিবার সকাল ১০টায় (২৮অক্টোবর) তালতলী উপজেলার তাঁতীপাড়া বাজারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে মামলার বাদী জোওয়েন জয়, রাখাইন সমাজউন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক মংচিন থান, খেচিং মং এবং মং থান চো খুনিদের দ্রুত বিচারের দাবী জানান। সমাবেশে বক্তারা বলেন, রাখাইন সম্প্রদায়ের ভূমি গ্রাস করার জন্য দীর্ঘদিন ধরে এলাকার একটি প্রভাবশালী মহল রাখাইন সম্প্রদায়ের সদস্যদের হত্যা-সহ নানাভাবে হয়রানি ও নির্যাতন করে তাঁদের জমি থেকে বিতাড়িত করছে।

রাখাইনদের সমাধি ও ফসলি জমি জাল-জালিয়াতি করে দখল করে নিচ্ছে। ফলে নিঃস্ব অনেক আদিবাসী রাখাইন সদস্য পরিবার নিয়ে নীরবে দেশ ছেড়েছেন। এখনো যাঁরা পিতৃভিটা আঁকড়ে আছেন, তাঁরাও চরম নিরাপত্তাহীনতায় ভূগছেন। নোথাঅংয়ের এই হত্যাকান্ডের পর রাখাইনদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তারা বলেন, ঘটনার পর পুলিশ এই মামলার অন্যতম আসামী শহীদুল ডাক্তারকে গ্রেফতার করে জেলহাজতে পাঠালেও উচ্চ আদালতের মাধ্যমে জামিনে বেড়িয়ে এসে তিনি ও তার দোসররা আবারও রাখাইনদের জমি দখলের পায়তারা চালাচ্ছে এবং এই হত্যা তুলে নেয়ার জন্য বাদীকে বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখাচ্ছে।

এই হত্যা মামলার আসামিদের দ্রুত সাজা ঘোষণা না হলে আদিবাসীদের সম্পত্তি ও জীবনের নিরাপত্তা বিধান করা অসম্ভব।গত ২০১৭ সালের ২২ জুন তালতলী উপজেলার নামিশেপাড়া থেকে রাখাইন বৃদ্ধ নোথাঅংয়ের গলাকাটা লাশ উদ্ধার করে তালতলী থানার পুলিশ। ঘটনার দুইদিন পর ২৪ জুন তাঁর আত্মীয় জোওয়েন বাদী হয়ে চারজনের নাম উল্লেখ করে ও কয়েকজনকে অজ্ঞাতনামা আসামি করে তালতলী থানায় একটি হত্যা মামলা করেন।

পরবর্তীতে আদালত মামলাটি তদন্তের জন্য বরগুনার সিআইডি পুলিশের কাছে দায়িত্ব প্রদান করেন। অজ্ঞাত কারণে সিআইডি পুলিশ সেই থেকে ৬ বছর পার করলেও আজ পর্যন্ত কোন চুড়ান্ত প্রতিবেদন দেয়নি। এবিষয়ে সিআইডি’র অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ, মুঠোফোনে বলেন, মামলাটি গুরুত্বপূর্ণ হওয়ায় একটু সময় হয়েছে আরোপরিচ্ছন্ন তদন্ত করে ঘটনার সাথে জরিতদের বিরুদ্ধে অভিযোগপত্র তৈরি করে দ্রুত আদালতে দাখিল করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here