তালতলীতে ১২৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ মুঃ আঃ মোতালিব তালতলী (বরগুনা) প্রতিনিধি॥ বরগুনার তালতলীতে কচুপাত্রা বাজারের সংযোগ সড়কের পাশের সরকারী খাল অবৈধভাবে দখল করে নির্মিত দোকানঘর উচ্ছেদ করেছে বরগুনা জেলা প্রশাসন। এসময় ওই এলাকার রাস্তার পাশে গড়ে ওঠা পাকা-আধাপাকা ১২৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রশাসন।

বুধবার বেলা ১২ টা থেকে শুরু হওয়া এ অভিযান বিকেল ৫টা পর্যন্ত চলমান থাকবে। অভিযান পরিচালনা করেন তালতলী উপজেলা নির্বাহী অফিসার মো. কাওসার হোসেন ও উচ্ছেদ অভিযানে নিয়োগ করা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর আহম্মদ। জানা যায়, উপজেলার শারিকখালী ইউনিয়নের কচুপাত্রা খালের পাড়ে প্রতি রোববার বাজার বসে। এই বাজারে হাজার হাজার লোকের সমাগম হয়। গত ৫ বছর ধরে ধীরে ধীরে এই বাজারের পাশে কচুপাত্রা খালের পাড় স্থানীয় প্রভাবশালীরা দখল করে নেয়। খালের পাড়ে প্রায় দু’শতাধিক দোকান ঘর নির্মাণ করেছে স্থানীরা। এরমধ্যে আধা-পাকা ও পাকা ঘরও রয়েছে বেশ কয়েকটি। দোকানঘর ও ইমারত নির্মাণ করায় একাধারে খাল সংকুচিত হচ্ছে, অন্যদিকে নাব্যতা কমে ঊাট হয়ে যাচ্ছে খালটি। নাব্যতা কমে যাওয়ায় খালে নৌকা চলাচল করতে পারছে না। খালটি এখন মরা খালে পরিণত হয়েছে।

এতে নিত্য প্রয়োজনীয় দ্রব্য বাজারে নিয়ে আসতে সমস্যা হচ্ছে। খালটির অবৈধ দখল উচ্ছেদ করে সংস্কারের দাবি জানান এলাকাবাসী। বিভিন্ন সময়ে স্থানীয়দের দাবিতে গত বছরের ১৬ নভেম্বর জেলা প্রশাসন থেকে খালের পাড়ে নির্মিত ১২৩টি অবৈধ স্থায়ী ও অস্থায়ী স্থাপনা ৭ দিনের মধ্যে সরিয়ে নিতে নোটিশ দেওয়া হয়। ঘরগুলো সরিয়ে নেওয়া তো দূরের কথা, দখলদাররা নোটিশের তোয়াক্কা না করে দখল টিকিয়ে রাখার জন্য করেছিলেন প্রতিরোধ কমিটি। এতেও শেষ রক্ষা হয়নি অবৈধ দখলদারদের। এ বিষয়ে তালতলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ কাওসার হোসেন মুঠোফোনে বলেন, উচ্ছেদের আগে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে দখলদারদের একাধিকবার নোটিশ দেয়া হলেও অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা সরিয়ে না নেওয়ায় আজ বেকু দিয়ে ওইসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। এ উপজেলায় অবৈধ স্থাপনা উচ্ছেদে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here