চাঁদপুরে মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ৪০টি গ্রামে উদযাপিত হয়েছে ঈদুল আজহা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আজ মঙ্গলবার চাঁদপুরের ৪০ গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করছেন ধর্মপ্রাণ মুসলিমদের একাংশ। এই ঈদকে উপলক্ষ করে জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তরের এসব গ্রামে উৎসবের পরিবেশ বিরাজ করছে।

দেশে রাষ্ট্রীয়ভাবে বুধবার ২১ জুলাই ঈদ উৎসব পালনের ঘোষণা দেওয়া হলেও এসব গ্রামে সাদ্রা দরবার শরিফের অনুসারীরা ৯১ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করা হচ্ছে। এই দরবারের বর্তমান পীর শাইখ মো. আরিফ চৌধুরী বলেন, দরবারের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক প্রথম চন্দ্র দর্শনের ভিত্তিতে ধর্মীয় উৎসব পালনের রেওয়াজ চালু করেন। এজন্য প্রতিবছর সৌদির সঙ্গে মিল রেখে আমরা ঈদ ও রোজা পালন করি।

জানা গেছে, ১৯২৮ সালে হাজীগঞ্জ রামচন্দ্রপুর মাদ্রাসার তৎকালীন অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে প্রথম চাঁদ দেখার ভিত্তিতে ঈদ উদযাপনের উদ্যোগ নেন। কিন্তু স্থানীয়দের অসহযোগিতার মুখে তা ভেস্তে যায়। সরকারি নিয়মের বাইরে গিয়ে একদিন আগে ঈদ পালনের উদ্যোগ নেওয়ায় অধ্যক্ষের দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়। ওই বছরই নিজ গ্রাম সাদ্রায় ফিরে আসেন তিনি।

ধনী ও প্রভাবশালী পরিবারের সন্তান মাওলানা ইসহাক ওই বছর নিজ গ্রামে একই উদ্যোগ নিয়ে গণসংযোগ শুরু করেন। গ্রামের অসহায় ও দুস্থদের আর্থিক সহায়তা দিয়ে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদসহ সব ধরনের ধর্মীয় অনুষ্ঠান উদযাপনের প্রথা চালু করেন। পরে তিনি দরবার শরিফ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। সাদ্রা দরবার শরিফের বর্তমান পীর শাইখ মো. আরিফ চৌধুরী জানিয়েছিলেন, সৌদিতে সোমবার হজ হয়ে গেছে। তাই মঙ্গলবার ঈদ উদযাপন করা হবে। সকাল সাড়ে ৮টায় সাদ্রা ঈদগাহ মাঠে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছিলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here