না’গঞ্জের পরিবহন শ্রমিক নেতা আমিনুল ইসলামের ২২ তম মৃত্যুবার্ষিকী আজ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ  শহর সংবাদদাতা: আজ শনিবার ১৪ নভেম্বর পরিবহন শ্রমিক নেতৃত্বের পথিকৃত,স্বাধীনতার পরবর্তি কালে পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার প্রান পুরুষ,ন্যায়চিবারক আলহাজ আমিনুল ইসলামের ২২তম মৃত্যুবার্ষিকী। তার মৃত্যুবার্ষিকীর দিনে পরিবারের পক্ষ থেকে দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে বাদ ফজর কোরআন খতম, কবর জিয়ারত, ফাতেহা পাঠ, বাদ যোহর মিলাদ ও দোয়া মাহফিল।

এয়াড়া মরহুম আমিনুল ইসলাম স্মৃতি সংসদের পক্ষ থেকে বাদ আছর বড় জামে মসজিদ, ১নং বাবুরাইল জামে মসজিদ, হযরত মিন্নত আলী শাহ চিস্তি (রহঃ) জামে সমজিদ, আখড়া বাইতুস শরীফ জামে মসজিদ ও কেন্দ্রীয় বাস টার্মিনাল জামে সমজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। মরহুম আমিনুল ইসলামের জৈষ্ঠ পুত্র শফিকুল ইসলাম লিটন পরিবারের পক্ষ থেকে সকলের নিকট তার পিতার আত্মার মাগফেরাতের জন্য দোয়া কামনা করেছে।

আমিনুল ইসলাম জীবদ্দশায় বাংলাদেশ বাস শ্রমিক সমিতির সিনিয়র সহ সভাপতি, নারায়ণগঞ্জ বাস শ্রমিক সমিতির সাধারন সম্পাদক, নারায়ণগঞ্জ বাস ট্রাক চালক সমিতির প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক, হযরত মিন্নত আলী শাহ চিশতি (রহঃ) মসজিদ ও মাজার কমিটির সভাপতি, এয়াড়া অসংখ্য ধর্মীয়, মানব সেবা ও ক্রীড়া সংগঠনের সাথে জড়িত ছিলেন। উল্লেখ্য, প্রয়াত শ্রমিক নেতা আলহাজ¦ আমিনুল ইসলাম এই অঞ্চলে শ্রমিকদের ন্যায়সংঙ্গত অধিকার প্রতিষ্ঠায় কঠোর ও নিরলস চেষ্টা চালিয়ে সবার আস্থা অর্জন করেন। স্বাধীনতার পরবর্তী সময়ে নারায়ণগঞ্জে পরিবহন শ্রমিকরা বিক্ষিপ্তি অবস্থায় ছিলেন। এজন্য তারা দিনমজুরের মতনই আচরনের শিকার হতেন।

আমিনুল আসলাম এসময় পরিবহন শ্রমিকদের সংগঠন গড়ে তোলে সবাইকে একত্রিত করেন। পরে শ্রমিকরা তাকে মৃত্যুও আগ পর্যন্ত অভিভাবকের মর্জাদায় আসীন রাখেন। এয়াড়া নারায়ণগঞ্জের বেশকয়েকটি লোডিং, আন-লোডিং পয়েন্টে শ্রমিক সংগঠন গড়ে তুলেন। এ সকল সংগঠনের মধ্যে রয়েছে বাংলাদেশ ফার্টিলাইজার লোড আন-লোড কো এসোসিয়েশন, সমাজ শালিস বিচার ও বিরোধ মিমাংশায় তার ভূমিকা ছিল প্রশংসনীয়।

তিনি একজন ন্যায় বিচারক হিসেবে সুপরিচিত ছিলেন, মরহুম আমিনুল ইসলাম নারায়ণগঞ্জে প্রথম গনসুন্নতে খাতনার আয়োজন প্রচলন করেন। এতিম ছিন্নমূল ও অসচ্ছল পরিবারের শিশু কিশোরদের সুন্নতে খাতনার আয়োজন এখনো সবার মনে পড়ে। এয়াড়া বিয়ে লেখাপড়া চিকিৎসা খেলাধূলা সহ নানা অনুষ্ঠানে তার সহযোগিতা ছিল সমাজ বিনির্মানের এ উজ্জল দৃষ্টান্ত। যা আজও মানুষের স্মৃতিতে অম্লান। ##

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here