মতলব উত্তরে এস এস সি ও সমমানের পরিক্ষা শুরু প্রথম দিনে অনুপস্থিত ১৪ জন

0
মতলব উত্তরে এস এস সি ও সমমানের পরিক্ষা শুরু প্রথম দিনে অনুপস্থিত ১৪ জন

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদক ঃ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষা গ্রহনে এটি প্রথম ধাপ এই ধাপটি পেরিয়ে যেতে হয় কলেজ তারপর বিশ্ববিদ্যালয়ে যাওয়া সুযোগ মেলে। মেলে উচ্চ শিক্ষা গ্রহনের পথ। ছাত্রছাত্রীদের এ পরীক্ষাকে ঘিরে অ=িাবকগণ সন্তানদের জন্য দোয়া ও প্রার্থনা আয়োজন করেন। অপেক্ষারক্ষণ শেষে আজ বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারি একযোগে সারাদেশে শুরু হয় এসএসসি ও সমমান পরীক্ষা।

সারাদেশের ন্যায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উৎসবমূখর পরিবশে শুরু হয়েছে ২০২৪ ইং সালের এস এসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০ টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলে দুপুর ১ টা পর্যন্ত। এসসএসসি পরীক্ষায় অংশ নিয়ে খুশি ও উচ্ছ্বাস শিক্ষার্থীরা। তবে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা নিতে পেরে শিক্ষকরা আনন্দিত। উপজেলার মোট ০৮ টি কেন্দ্রে ৪৪০৩ জন পরীক্ষার্থীর মধ্যে প্রথশ দিন বাংলা ১ম পত্র পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১৪ জন।

সরেজমিনে উপজেলার দশানি মোহনপুর উচ্চ বিদ্যালয়, সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয়, নাউরি আহমদিয়া উচ্চ বিদ্যালয়, নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র ঘুরে শান্তিপূর্ণ পরিবেশে উৎসবমূখর পরিবেশে নকলমুক্ত পরিবেশে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে দেখা যায়। কেন্দ্রে নিরাপত্তা ও নকল মুক্ত পরিবেশ বজায় রাখতে জেলার স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসারগণ পরীক্ষা কেন্দ্রের ১০০ গজ পর্যন্ত ১৪৪ ধারা জারি করে প্রচার প্রচারণা করেছেন। এবং এ সংক্রান্ত আদেশ জারি করায় কেন্দ্রে সীমানায় লাল নিশান স্থাপন করা হয়েছে।

আজ পরীক্ষা চলাকালীন সময়ে একাধিক কেন্দ্র পরির্দশন করেছেন চাঁদপুরের মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার একি মিত্র চাকমা। তিনি এসময় পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার সুষ্ঠু,সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন।তিনি জানান, উপজেলার কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে দেখেছি শিক্ষার্থীরা নকলমুক্ত, উৎসবমুখর পরিবেশে, শান্তিপূর্ণভাবে পরিক্ষায় অংশ গ্রহণ করেছে। উপজেলা নির্বাহী অফিস সূত্রে উপজেলার ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্রে ৮২০ জন পরীক্ষার্থীর মধ্যে মোট ৮১৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এ কেন্দ্রে অনুপস্থিত ৩ জন পরীক্ষার্থী।

বাগানবাড়ি আইডিয়েল একাডেমি পরীক্ষা কেন্দ্রে ৬১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৬১৮ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এ কেন্দ্রে অনুপস্থিত ১ জন শিক্ষার্থী। সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১৮৯ জন পরীক্ষার্থীর মধ্যে ১৮৮ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এ কেন্দ্রে অনুপস্থিত ১ জন। নাউরী আহামদিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৪৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন। এ কেন্দ্রে অনুপস্থিত ১ জন শিক্ষার্থী। জমিলাখাতুন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪১০ জন পরীক্ষার্থীর মধ্যে ৪১০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন। নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয় পরীক্ষঅ কেন্দ্রে ৪৬২ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন।

এখানে অনুপস্থিত ২ জন। দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫২৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৫২৩ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এ কেন্দ্রে অনুপস্থিত ২ জন শিক্ষার্থী। ফরাযীকান্দি উয়েসীয়া কামিল (এমএ) মাদ্রাসা দাখিল পরীক্ষা কেন্দ্রে মোট ৪৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৯২ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন। এ কেন্দ্রে দাখিল পরীক্ষায় অনুপস্থিত ৩ জন শিক্ষার্থী। সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয় এসএসসি ভোকেশনাল কেন্দ্রে ৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন। জমিলাখাতুন উচ্চ বিদ্যালয় এসএসসি ভোকেশনাল কেন্দ্রে ১৯০ জন পরীক্ষার্থীর মধ্যে ১৮৯৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন।

এ কেন্দ্রে ভোকেশনালে অনুপস্থিত ১ শিক্ষার্থী।এদিকে প্রথম দিনে পরীক্ষা খুক সুন্দও ও ভালো ভাবে দিতে পেরেছেন বলে জানিয়েছেন কয়েকজন পরীক্ষার্থী। বাংলা ১ম পত্র পরীক্ষা শেষে কয়েকজন পরীক্ষার্থী জানান, প্রথম দিনের পরীক্ষা তাই একটু নার্ভাস ছিলাম। কিন্তÍু আলহামদুল্লাহ পরীক্ষা ভালো হয়েছে। পরীক্ষায় অংশ নিয়ে অনেক ভালো লাগছে। বাকী পরীক্ষাগুলোও ভালো হবে ইনশাল্লাহ। এদিকে সন্তানদের পরীক্ষা কেন্দ্রে অ=িাবকরাও এসেছিলেন পরীক্ষা কেন্দ্রে তাদের ছেলে মেয়েদেরকে নিয়ে।

এসময় পরীক্ষা কেন্দ্রের বাহিরে অ=িাবকদের অপেক্ষা করতে দেখা গেছে। উপজেলার দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্র সচীব ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক জানান, আনন্দ মুখর পরিবেশে এবার এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষার্থী ও আমরা অত্যান্ত খুশি। ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রধান শিক্ষখ ও কেন্দ্র্র সচিব অলহাজ্ব বেনজির আহম্মেদ মুন্সী জানান, আনন্দঘন সুন্দর পরিবেশে পরিবেশএবারের  এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এতে পরীক্ষার্থী ও আমরা সবাই আনন্দিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here