শরীয়তপুরে ঘূর্নিঝড় বুলবুলের আঘাতে নিহত-২, আহত ১০

0

প্রেসনিউজ২৪ডটকমঃ ঘূর্নিঝড় বুলবুলের আঘাতে রোববার দুপুরে শরীয়তপুর জেলার উপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ের আঘাতে ঘরের উপর গাছ পড়ে ঘরের নিচে চাপা পড়ে ২জন নিহত হয়েছে। ঐ সময় ঝড়ে দেড় হাজার কাচা ঘরবাড়ি ও শত শত গাছপালা বিধস্ত ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের দাফনের জন্য প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা দেয়া হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের তালিকা প্রস্তÍুত করা হচ্ছে।

সরেজমিন ঘুরে ও জেলা ত্রান ও পূর্নবাস কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ঘূর্নিঝড় বুলবুলের আঘাতে রোববার দুপুরে শরীয়তপুর জেলার উপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ের আঘাতে ঘরের উপর গাছ পড়ে ঘরের নিচে চাপা পড়ে নড়িয়া উপজেলার ইউনিয়নের দেওজুড়ি গ্রামের আলী বক্স ছৈয়াল (৭০) ও ডামুড্যা উপজেলার বড় সিধলকুড়া গ্রামের আজগর ঘরামির স্ত্রী আলেয়া বেগম (৩৮) ঘরের উপর গাছ পড়ে ঘরের নিচে চাপা পড়ে নিহত হয়েছে। এ সময় তারই স্বামী আজগর ঘরামির গুরুতর আহত হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের দাফনের জন্য প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা অনুদান দেয়া হয়েছে।

এ সময় বিভিন্ন এলাকায় আরো কমপক্ষে ১০ জন আহত হয়েছে। ঐ সময় প্রচন্ড ঝড় ও প্রবল বৃষ্টিতে দেড় হাজার কাচা ঘরবাড়ি ও শত শত গাছপালা বিধস্ত ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা ত্রান ও পূর্নবাস কর্মকর্তার কার্যালয় হিসেব মতে ২হাজার ৭৬০টি আংশিক কাচা ঘরবাড়ি ও ৫৫০ টি ঘরবাড়ি সম্পূর্ন ভাবে বিধস্ত হয়েছে। শত শত গাছপালঅ ভেঙ্গে ও উপড়ে পড়েছে। বিদ্যুতের খুটি উপড়ে গিয়ে বহু এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েগেছে। ঘূর্নিঝড় বুলবুল এর প্রভাবে গত তিনদিনের প্রবল বৃষ্টিপাতে রোপা ও বোনা আমন সহ রবি শস্য এবং শাক সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।

কৃষি বিভাগের হিসেব মতে ২হাজার ৯৩১ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের তালিকা প্রস্তÍুত করা হচ্ছে। চুড়ান্ত তালিকা হওয়ার পর ক্ষতিগ্রস্থদের পরিবারকে সরকারী সহায়তা দেয়া হবে। নড়িয়া ও ডামুড্যা উপজেলা নির্বার্হ কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগন ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন। জেলা ত্রান ও পূর্নবাস কর্মকর্তা এবিএম সিরাজুল হক বলেন, ঘূর্নিঝড় বুলবুল এর প্রভাবে গত তিনদিনের প্রবল বৃষ্টিপাতে রোপা ও বোনা আমন সহ রবি শস্য এবং শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। ২হাজার ৭৬০টি আংশিক ভাবে কাচা ঘরবাড়ি ও ৫৫০ টি ঘরবাড়ি সম্পূর্ন ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। শত শত গাছপালা ভেঙ্গে গেছে।

এ সময় ঝড়ের কবলে ঘরের উপর গাছ পড়ে ঘরের নিচে চাপ পড়ে দুইজন মারা গেছে। তাদের প্রত্যেক পরিবার ২৫হাজার টাকা অনুদান দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্থদের তালিকা প্রস্তÍুত করা হচ্ছে। তালিকা চুড়ান্ত হলে তাদের পরিবারকে সহায়তা দেয়া হবে। ডামুড্যা উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলরুবা শারমিন নিহতের সত্যতা স্বীকার করেছেন।নিহতদের পরিবারকে তাৎক্ষনিক নগদ ১০হাজার টাকা এবং সোমবার আরো ১৫হাজার টাকা দেয়ার কথা বলেছেন।

নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকতা জয়ন্তী রুপা রায় নিহত হওয়ার ঘটনা ও নড়িয়া উপজেলায় বিভিন্ন এলাকায় ক্ষয়ক্ষতির কথা জানিয়ে বলেছেন ক্ষতিগ্রস্থদেরতালিকা করা হচ্ছে। নিহত পরিবারকে তাৎক্ষনিক ১০ হাজার টাকা দেয়া হয়েছে। সোমবার বাকি ১৫ হাজার টাকা দেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here