মতলব উত্তরে মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে গণ সচেতনতামূলক সভা ও শপথ করান: ইউএনও শারমিন আক্তার

0

প্রেসনিউজ২৪ডটকমঃ আশেফ মাহমুদ সংগ্রাম: চাঁদপুরের মতলব উত্তরে মা ইলিশ সরক্ষণের লক্ষ্যে গণ সচেতনতামূলক সভা ও শপথ অনুষ্ঠিত হয়। ৭ অক্টোবর উপজেলা মোহনপুর ইউনিয়নের বাহাদুরপুর গণ সচেতনতামূলক সভায় প্রধান অতিথির হিসেবে উপস্হিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার। ইউএনও শারমিন আক্তার বক্তব্য বলেন, ২০১৮ সালে মা ইলিশ রক্ষা হওয়ায় জেলেরা এবার তার ফল ভোগ করছেন। আগামী ৩০ অক্টোবরের পর আবার যখন পুরোদমে মাছ ধরা শুরু হবে তখন জেলে এবং ব্যবসায়ী সবাই অধিক লাভবান করেন। এতে মৎস্যখাতের অর্জিত অর্থ দিয়ে দেশ আরো সমৃদ্ধ হবে।

তিনি আরো বলেন, ইলিশের উৎপাদন বাড়াতে সরকার ব্যাপক কর্মসূচি নিয়েছে । জাটকা আহরণে বিরত অতিদরিদ্র জেলেদের বিকল্প কর্মসংস্থানের জন্য ভিজিএফ খাদ্য সহায়তার পরিমাণ বাড়ানো হচ্ছে। বর্তমান সরকার মৎস্য আহরণে নতুন নতুন প্রকল্প গ্রহণ করছে। তিনি আরো বলেন, মা ইলিশ রক্ষা করতে ২২দিন কোন জেলে নদীতে নামবেন না। আইন অমান্য করে কেউ নদীতে মাছ ধরতে গেলে কঠোর আইন প্রয়োগ করা হবে।
বিশেষ অতিথির বক্তব্য মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মো. নাসির উদ্দিন মৃধা বলেন, ইলিশ দেশের জাতীয় সম্পদে পরিণত হয়েছে। মা ইলিশ নিধনে কোন জেলে দূরসাহস দেখালে তাকে বিরুদ্ধে কঠোরভাবে আইনে ব্যাবস্হা করা হবে। এ বিষয় কোন ছার নেই।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাখাওয়াত হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন মতলব উওর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোরশেদুল আলম ভূঁইয়া, মতলব উত্তর টেলিভিশন ফোরামের সভাপতি ও আনন্দ টিভির প্রতিনিধি এইচ এম ফারুক, মতলব উওর থানার সেকেন্ড অফিসার এসআই ইসমাইল হোসেন, মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ির এসআই মো. মহসীন, মোহনপুর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান বাবুল মিয়া, ওয়ার্ড আ.লীগের সভাপতি আলহাজ্ব মাহবুব আলম মিয়াজী, সহ-সভাপতি খোরশেদ ঢালী, সামসুদ্দীন মিজি, সাধারণ সম্পাদক আমিন কবিরাজ। সভায় ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় আগামী ২২ দিন নদীতে মাছ না ধরার প্রতিশ্রুতি দিয়ে সরকারি প্রশাসনের অঙ্গীকার করেন জেলেরা। এসব সমাবেশে বিপুল সংখ্যক জেলে ও মাছ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here