মা ইলিশ রক্ষায় ২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ মা ইলিশ রক্ষায় ইলিশের বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনায় নিয়ে আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত এই ২২ দিন ইলিশ ধরা, বিক্রি, মজুত ও পরিবহন নিষিদ্ধ করা হয়েছে।

সোমবার (১২ অক্টোবর) সচিবালয়ে মা-ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এ তথ্য জানান। তিনি বলেন আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে আগামী ১৪ অক্টোবর বুধবার থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশ আহরণ নিষিদ্ধ করা হয়েছে।

মন্ত্রী বলেন ইলিশ আহরণ নিষিদ্ধের যে সময়সীমা দেয়া হয়েছে, সে সময়ে কোনও ভাবেই ইলিশ আহরণ করা যাবে না। এছাড়া মা-ইলিশ থাকতে পারে এমন নদীতে কাউকে মাছ ধরতেও দেয়া হবে না। নৌ-পুলিশ ও কোস্টগার্ডের টহলের পাশাপাশি অত্যাধুনিক উপায়ে মনিটর করে বিষয়টি নজরদারিতে রাখা হবে। যেন কেউ ইলিশ ধরতে না পারে।’ যদি কেউ মাছ ধরার চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ প্রক্রিয়ায় ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন বিশ্বে উৎপাদিত মোট ইলিশের ৮০ ভাগের বেশি এ বছর বাংলাদেশে উৎপাদন হয়েছে। ইলিশ একটা সময় দুষ্প্রাপ্য হয়ে যাচ্ছিল, সেই ইলিশ এখন সাধারণ মানুষের হাতের নাগালে পৌঁছে যাচ্ছে। এছাড়া ইলিশের আকার ও স্বাদ অন্যান্য বছরের তুলনায় অনেক ভালো।

মন্ত্রী বলেন মৎস্যজীবী, মৎস্য আহরণকারী বা এ প্রক্রিয়ায় জড়িতে একজন মানুষও খাবারের সংকটে না থাকে, এজন্য আমরা তাদের খাদ্যসহায়তা দিচ্ছি। দেশের ৩৬ জেলার ১৫২ উপজেলায় এ কর্মসূচি থাকবে। যাতে ইলিশ উৎপাদনের সাফল্য কোনওভাবেই ব্যাহত না হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ মো. ইমদাদুল হক, সুবোল বোস মনি ও শ্যামল চন্দ্র কর্মকার, মৎস্য অধিদফতরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here