তালতলীতে পরিবেশ সচেতনতায় অর্ধশতাধিক শিক্ষার্থীর সাইকেল র‍্যালি

0
তালতলীতে পরিবেশ সচেতনতায় অর্ধশতাধিক শিক্ষার্থীর সাইকেল র‍্যালি

প্রেসনিউজ২৪ডটকমঃ তালতলী (বরগুনা) প্রতিনিধি ‘জলবায়ু দূষণ রোধ ও জীবাশ্ম জ্বালানি বন্ধে’ বরগুনার তালতলীতে সাইকেল র‌্যালির আয়োজন করা হয়েছে। শুক্রবার ( ১ মার্চ) উপজেলার সাইক্লিং ক্লাবের আয়োজনে ও ওয়াটার কিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর সহযোগিতায় এ সাইকেল র‍্যালিটি অনুষ্ঠিত হয়।

র‍্যালিটি অর্ধশতাধিক শিক্ষার্থী নিয়ে উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে ১৮ কিলোমিটার দূরে শুভ সন্ধ্যা সমুদ্র সৈকতে গিয়ে শেষ হয়। এ সময় তাদের বুকে সচেতনতা মূলক প্ল্যাকার্ড ঝুলিয়ে সড়কে সাইকেল র‌্যালি ও হুইসেল বাঁশি বাজিয়ে পরিবেশ রক্ষায় করণীয় বিষয়ে পথচারীদের সচেতন করেন।র‍্যালির আগে উপজেলা পরিষদ চত্বরে জীবাশ্ম জ্বালানি বন্ধ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হয়।

এসময় বক্তব্য রাখেন- উপজেলা যুবলীগের আহ্বায়ক মারুফ রায়হান তপু, যুগ্ন আহ্বায়ক হাবিবুর রহমান কামাল, তালতলী সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরিমল চন্দ্র সরকার, ওয়াটার কিপার্স বাংলাদেশের তালতলী সমন্বয়ক আরিফ রহমান, তালতলী ব্লাড ডোনার ক্লাবের প্রতিষ্ঠাতা ফয়সাল আহমেদ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, টেংরাগিরি বনের ৬.৪ কিলোমিটার দূরে বরিশাল ৩০৭ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রর বর্জ্য, কয়লা ধোয়া পানি ও  নির্গত কালো ধোঁয়া টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্যের জীববৈচিত্র্যসহ এলাকার মানুষের কৃষি ও স্বাস্থ্য ঝুঁকি থেকে রক্ষার দাবি করেন তারা।

এছাড়াও শুভ সন্ধ্যা সমুদ্র সৈকতে পর্যটকদের ফেলা প্লাষ্টিক বর্জ্যর কারণে শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত হুমকিতে পড়েছে। এর থেকে নিজেদের বাঁচতে এবং সুস্থ ও সুন্দর পরিবেশ গড়ে তুলতে এখন থেকেই প্লাস্টিক বর্জন করতে হবে। পরিবেশের প্রতি মানুষের ভালোবাসা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষার্থীদের নিয়ে এ সাইকেল র‌্যালির আয়োজন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here