প্রবাসীদেরকে বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোর আহবান : সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

0
প্রবাসীদেরকে বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোর আহবান : সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) এর চেয়ারম্যান ডক্টর সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী বলেন,”প্রবাসীরা দেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকাশক্তি। তাদের পাঠানো বৈদেশিক মুদ্রায় দেশের উন্নয়ন অগ্রযাত্রা তরান্বিত হচ্ছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে সরবরাহ শৃঙ্খল ব্যাহত হওয়ায় ও আমদানি খরচ অনেক বেড়ে যাওয়ায় দেশে দেশে রিজার্ভ সংকট দেখা দিয়েছে। বাংলাদেশ তার রিজার্ভের ভারসাম্য রক্ষা করে রপ্তানি আয় ও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দিয়ে। আমাদানি ও রপ্তানিতে বড় ঘাটতি থাকায়, রেমিট্যান্সই এখানে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। কিন্তু বৈধ পথে রেমিট্যান্স না পাঠালে, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ শক্তিশালী হবে না ; বরং মুদ্রাপাচার বেড়ে যাবে।

সাবেক অর্তমন্ত্রী সংসদে বলেছিলেন, বাংলাদেশ  ২০ বিলিয়ন ডলারের বেশি রিজার্ভ হারাচ্ছে অবৈধ পথে রেমিট্যান্স আসার কারণে। প্রবাসীরা যদি হুন্ডি না করে ব্যাংকিং চ্যানেলে তাদের কষ্টার্জিত অর্থ পাঠাতেন, তবে দেশের রিজার্ভে এ ২০ বিলিয়ন ডলার যুক্ত হতো এবং রিজার্ভ শক্তিশালী থাকতো। ৫% প্রণোদনা দেয়ার পরেও কেন তারা অবৈধ পথে রেমিট্যান্স পাঠাচ্ছে, তা নিয়ে আমাদেরকে বিশদভাবে ভাবতে হবে। অর্থপাচারকারীরাই মূলত হুন্ডি চক্রের সাথে জড়িত।

তাই মুদ্রাপাচার রোধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি আমি জোড়ালোভাবে প্রবাসী ভাইদের আহবান জানাবো, দেশের স্বার্থ চিন্তা করে আপনারা দেশপ্রেমের সর্বোচ্চ পরিচয় দিন। বৈধ পথে রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতি ও অগ্রযাত্রাকে সুরক্ষিত রাখুন।”২১ এপ্রিল, ২০২৪ মালয়েশিয়ার কুয়ালালামপুরে, আঞ্জুমান এ-রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া, মালয়েশিয়া শাখা আয়োজিত  মিলাদ মাহ্ফিলে তিনি এ কথা বলেন।

রুহুল আমিনকে সভাপতি এবং ইকবালকে সাধারন সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট আঞ্জুমান-এ-রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া, মালয়েশিয়া শাখা কমিটির অনুমোদন দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here