মহান মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গীকার ছিলো কৃষক শ্রমিকদের প্রতি শোষণমুক্ত ন্যায় ও সাম্যের সমাজ গঠন : আহমদ আল হাসানী 

0
মহান মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গীকার ছিলো কৃষক শ্রমিকদের প্রতি শোষণমুক্ত ন্যায় ও সাম্যের সমাজ গঠন : আহমদ আল হাসানী 

প্রেসনিউজ২৪ডটকমঃ কামরুজ্জামান হারুন নিজস্ব প্রতিবেদক চাঁদপুর:’বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)’ এর চেয়ারম্যান শাহ্সুফি সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী বলেছেন, বিশ্বের ইতিহাস থেকে জানা যায় যুগে যুগে দাসপ্রথা বা বিভিন্ন রীতিতে খেটে খাওয়া মানুষেরা জুলুম নির্যাতনের শিকার হয়ে এসেছেন। তাদের কোন সম্মান, মর্যাদা, অধিকারই ছিলো না। সর্বপ্রথম শ্রমিক, কৃষক, দিনমজুর, খেটে খাওয়া মানুষকে মর্যাদার আসন দিয়েছেন রহমাতুল্লিল আ’লামিন নবীকরিম (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)।

পবিত্র কুরআনুল কারিমে শ্রমিকদের অধিকারকে গুরুত্ব দেয়া হয়েছে। প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, “ঘাম শুকানোর আগেই শ্রমিকের মজুরি পরিশোধ করো।” বিদায় হজের ভাষণে তিনি বলেছেন, “তোমাদের অধীনস্তদের প্রতি খেয়াল রাখবে। তোমরা যা খাবে তাদেরও তা খাওয়াবে, তোমরা যা পরবে তাদেরও তা পরাবে।” সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী আরো বলেন, “প্রিয় নবিজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর মানবতার মহান আদর্শ অনুসরণ না করে সাম্রাজ্যবাদীদের প্রভাবে শ্রমিকরা নিষ্পেষিত হয়ে আসছে। মহান মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গীকার ছিলো কৃষক শ্রমিকদের প্রতি শোষণমুক্ত ন্যায় ও সাম্যের সমাজ গঠন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে, রাষ্ট্র পরিচালনার মূলনীতিতেও এ বিষয়টি বলা হয়েছে। কিন্তু বাস্তবে এখনও আমরা সেই নীতির পূর্ণাঙ্গ প্রতিফলন দেখছি না। বাংলাদেশে শ্রমের মূল্য সবচেয়ে কম৷ শিল্প কারখানাগুলোতে শ্রমিকদের পর্যাপ্ত নিরাপত্তা ও কাজের যথাযথ পরিবেশের অভাব রয়েছে। সমাজে ধনী-গরিবের বৈষম্য বেড়েই চলেছে। যারা সস্তা শ্রমের ওপর ভর করে কোটি কোটি টাকা মুনাফা করছে, তাদের উচিত শ্রমিকদের জীবনমান উন্নয়নে মনোযোগী হওয়া।

বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি গার্মেন্টস শ্রমিক ও বিদেশে কাজ করা শ্রমিক ভাইয়েরা। এছাড়া নির্মাণ শিল্পে প্রচুর শ্রমিক নিয়োজিত আছেন৷  যারা মেগাপ্রজেক্টসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে, অবকাঠামো নির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তাদের অধিকার প্রতিষ্ঠা ছাড়া উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব নয়। তাই সরকারসহ সকল দায়িত্বশীলদের শ্রমিকদের অধিকার রক্ষায় সচেতন হওয়া জরুরি।

১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ কনস্ট্রাকশন এ্যান্ড উড লেবার ফেডারেশনের চট্টগ্রাম বিভাগের উদ্যোগে আয়োজিত ‘নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠান ও শ্রমিক মিলন মেলা’র উদ্বোধনকালে তিনি এ বক্তব্য রাখেন।বাংলাদেশ কনস্ট্রাকশন এ্যান্ড উড লেবার ফেডারেশনের চট্টগ্রাম বিভাগের সভাপতি, জনাব মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, আলহাজ্ব আজম নাসির উদ্দিন। বাংলাদেশের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here