প্রথম দিনে বিএনপির মনোনয়ন ফরম নিলেন যারা

0

প্রেসনিউজ২৪ডটকমঃ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে ১৩৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে ঢাকা উত্তরে ৭৪টি যার ১০টা সংরক্ষিত নারী কাউন্সিলর পদে এবং দক্ষিণে ৬০টির মধ্যে ৫ জন নারী সংরক্ষিত।

মনোনয়নপত্র বিতরণ কার্যক্রমের বুধবার (২৫ ডিসেম্বর) ছিল প্রথম দিন। রাজধানীর নয়াপল্টনে ঢাকা মহানগর বিএনপি’র কার্যালয় থেকে এই কার্যক্রম শুরু হয়। বেলা ১০টা থেকে ঢাকা উত্তর মহানগর বিএনপির কার্যক্রম চলে বেলা ৫টা পর্যন্ত এবং বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত ঢাকা মহানগর দক্ষিণের মনোনয়ন বিতরণ কার্যক্রম চলে। আগামীকাল বেলা ১০টা থেকে এই কার্যক্রম যথারীতি চলবে এবং যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তারা জমা দেবেন।

ঢাকা মহানগর বিএনপি উত্তর দফতর সম্পাদক এবিএম রাজ্জাক এবং দক্ষিণের দফতর সম্পাদক সাইদুর রহমান মিন্টু এসব তথ্য নিশ্চিত করেছেন। এদিকে বিএনপি মেয়র পদে মনোনয়ন না দিলেও কাউন্সলর পদে মনোনয়ন ফরম দিচ্ছে। মেয়র পদে মনোনয়ন প্রত্যাশীদের ২৬ ডিসেম্বর মনোনয়ন ফরম বিতরণ করা হবে। ওইদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম নিতে হবে। ২৭ ডিসেম্বর ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে। এরপর নীতি নীতিনির্ধারকরা যাচাই-বাছাই করে দলীয় প্রার্থী চূড়ান্ত করবেন।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল দেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল। আমরা বিশ্বাস করি নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার কোনো পথ নেই। জাতীয় পর্যায় থেকে স্থানীয় পর্যায়ের সকল নির্বাচনে বিএনপি আগামীতেও থাকবে। সেই নির্বাচনে জনগণের সমর্থনে জাতীয়তাবাদী দল আবার ক্ষমতায় আসবে।

তিনি বলেন, জাতীয়তাবাদী দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ। আজ উৎসহ-উদ্দীপনার মধ্যে দিয়ে মনোনয়ন পত্র সংগ্রহ করছেন। যদি নিরপেক্ষ নির্বাচন হয় তাহলে ঢাকা সিটির সকল কাউন্সিলে বিএনপির প্রার্থীরা জয়যুক্ত হবে। প্রার্থী পছন্দের ক্ষেত্রে কী কী বিবেচনা করবেন জানতে চাইলে তিনি বলেন অবশ্যই দলীয় সংগ্রাম, ত্যাগ, দলীয় প্রতিশ্রুতি, নেতাকর্মীদের প্রতি ভালোবাসা, দলের প্রতি দায়বদ্ধতা বিবেচনা করে আমরা মনোনয়ন দিব।

উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার তারিখ ৩১ ডিসেম্বর, যাচাই-বাছাই ২ জানুয়ারি আর প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই সিটিতে মোট ভোটার রয়েছেন ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। অপরদিকে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন গঠিত। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই সিটিতে মোট ভোটার রয়েছেন ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here