ভোট পর্যবেক্ষণে বিশ্বের ৫০টির মতো দেশকে আমন্ত্রণ জানাবে ইসি

0
ভোট পর্যবেক্ষণে বিশ্বের ৫০টির মতো দেশকে আমন্ত্রণ জানাবে ইসি

প্রেসনিউজ২৪ডটকমঃ ইতোমধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন, কমনওয়েলথ, আফ্রিকান ইলেক্টোরাল অ্যালায়েন্স, এনডিআই (ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট) এবং অস্ট্রেলিয়ান একজন নাগরিক আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন।এবার ভোট পর্যবেক্ষণ করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের নির্বাচন সংশ্লিষ্ট সংস্থা, যেগুলোতে বাংলাদেশ নির্বাচন কমিশন সদস্য, তাদেরও আমন্ত্রণ জানানো হবে।

এ তালিকায় রাশিয়া ও ভারতসহ বিশ্বের ৫০টির মতো দেশকে আমন্ত্রণ জানানোর কথা বলেছে বাংলাদেশ নির্বাচন কমিশন(ইসি)। দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান এবং আফগানিস্তানের মতো দেশ।অন্যদিকে সংস্থাগুলোর মধ্যে ওয়ার্ল্ড ইলেকশন বডি, ফেমবোসা, সার্ক, অ্যাসোসিয়েশন অব আফ্রিকান ইলেকশন অথরিটির চেয়ারম্যান, মহাসচিবদেরও আমন্ত্রণ জানানো হবে।বিদেশি পর্যবেক্ষক আসার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দূতাবাসগুলোতে আবেদন আহ্বান করা হয়েছে। ২১ নভেম্বর আবেদনের শেষ সময়।

ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থা আবেদন জানিয়েছে বলে ইসির একাধিক সূত্র নিশ্চিত করেছে।এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, আগামীকাল সোমবার (১৩ নভেম্বর) এ সংক্রান্ত বৈঠক হবে। সেখানেই চুড়ান্ত হবে কাদের আমন্ত্রণ জানানো হবে। আমাদের যারা আমন্ত্রণ জানিয়েছে এমন নির্বাচনি সংস্থা ও দেশগুলোকে আমরা আমন্ত্রণ জানাবো।ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম বলেন, ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। ব্যক্তি পর্যায়েও কেউ কেউ ভোট পর্যবেক্ষণের জন্য আগ্রহ প্রকাশ করেছে।ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ বিষয়ে বলেন, যারা আবেদন করছেন, তাদেরটাও আমরা বাছাই করবো।

আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এটা চূড়ান্ত করা হবে।অনেকেই আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। তবে সকলেই ভোটের তারিখ জানতে চাচ্ছেন। কেননা, তারা সে অনুযায়ী প্রস্তুতি নেবেন। তবে আমরা সেটা এখনই বলতে পারছি না। তফসিল হয়ে গেলেই আবেদন বাড়তে পারে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পৃথিবীর বিভিন্ন সংস্থার ৩৮ জন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণের জন্য এসেছিলেন। এছাড়া বিভিন্ন দূতাবাসের ১৩১ জন কূটনৈতিক-কর্মকর্তা ভোট পর্যবেক্ষণ করেছিলেন।চলতি সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশনাররা। আর ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে সংসদ নির্বাচন।

এদিকে দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ইসি। সেখানে দেখা যায়, দেশে বর্তমান মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ইসির দেওয়া তথ্যানুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার ৮৫২। আসন্ন দ্বাদশ নির্বাচন আয়োজনে প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here