পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা

0
পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা

প্রেসনিউজ২৪ডটকমঃ তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করেছে সরকার। ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর হবে।মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে মন্ত্রণালয়ে ব্রিফিংকালে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এতথ্য জানান। এসময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের নতুন এই মজুরি প্রধানমন্ত্রীর নির্দেশেই আমরা ঘোষণা করছি।

যে বেতন বাড়ছে তার হার ৫৬ দশমিক ২৫ শতাংশ। আট হাজার টাকা থেকে সাড়ে ১২ হাজার টাকা হবে। সঙ্গে বছরে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট থাকবে।এর আগে, মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুর ১২টা ২০ মিনিটে মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লার সভাপতিত্বে বোর্ডের সভাকক্ষে মালিক-শ্রমিকদের এক সভা অনুষ্ঠিত হয়।এ সময় শ্রমিক পক্ষের প্রতিনিধি জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি, মালিকপক্ষের প্রতিনিধ বিজিএমইএয়ের সাবেক সভাপতি সিদ্দিকুর রহমানসহ বোর্ডের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন ।

জানা যায়, সভায় মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি সিরাজুল ইসলাম রনি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার ৩৯৪ টাকার প্রস্তাব করেন। আর মজুরি বোর্ডে পোশাক কারখানার মালিকদের প্রতিনিধি সিদ্দিকুর রহমান ১০ হাজার ৪০০ টাকা নির্ধারণের প্রস্তাব করেন।এই প্রস্তাবের শ্রমিক ও মালিকপক্ষের প্রস্তাবে অনেক পার্থক্য থাকায় বোর্ড প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিদ্ধান্ত শেষে ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করে।

এদিকে, শ্রমিকদের বেতন ২৫ হাজার করার দাবিতে আন্দোলন করছে মজুরি বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিক আন্দোলন, বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ, গার্মেন্টস ওয়াকার্স এলায়েন্স, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ঐক্য মঞ্চ, জাতীয় গার্মেন্টস শ্রমিক কল্যাণ ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টসহ বেশ কয়েকটি সংগঠন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here