চিকিৎসা জগতে বিস্ময়কর আবিস্কার আবু সালেহের ঔষধে ক্যান্সার উধাও

0
চিকিৎসা জগতে বিস্ময়কর আবিস্কার আবু সালেহের ঔষধে ক্যান্সার উধাও

প্রেসনিউজ২৪ডটকমঃ নিজস্ব সংবাদদাতা // পৃথিবীতে যুগে যুগে বিজ্ঞানীদের নানান আবিষ্কার মানুষের কল্যাণে ব্যবহার হয়ে আসছে। এ যাবৎকাল যত কিছু আবিষ্কৃত হয়েছে তার মধ্যে মানবদেহের জন্য তথা মানুষের জীবনকে সুরক্ষা দিতে ঔষধ অন্যতম। বিভিন্ন রোগের প্রতিষেধক, টিকা, ঔষধ আবিস্কার করে পৃথিবীর মানুষ জাতির কাছে চিরসম্মরণীয় হয়ে আছেন চিকিৎসা বিজ্ঞানীরা। বর্তমান বিশে^ অনেক জটিল রোগের মধ্যে অন্যতম একটি রোগ ক্যান্সার।

এই ক্যান্সার রোগ নিরাময়ে বিশ্বব্যাপী চিকিৎসা বিজ্ঞানীরা দীর্ঘ সময় ধরে কাজ করে আসছেন। এরি ধারাবাহিকতায় মানব জাতিকে ক্যান্সার মুক্ত করতে প্রতিষেধক আবিস্কারে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন নারায়ণগঞ্জের এক কৃতি সন্তান । যার জন্ম হয়েছে জেলার বন্দর থানাধীন লাঙ্গলবন্দ গ্রামে। তার নাম আবু সালেহ। নামের বাংলা শাব্দিক অর্থ- পবিত্র বা পূন্যবানের পিতা। যা এ বিজ্ঞানীর কর্মজীবন, চারিত্রিক দৃঢ়তা এবং সততার এক চমৎকার সংমিশ্রণে নামের যথার্থতা ফুঁটে উঠেছে। আবু সালেহ’র মাঝে রয়েছে এক যাদুকরী উদ্ভাবনী শক্তি। তিনি সেই যাদু বলে এ যাবৎ ৮টিরও অধিক নতুন আবিষ্কার করেছেন।

১৯৮৩ সালে ৮ম শ্রেনীতে অধ্যয়নরত অবস্থায়ই তিনি প্রথম আবিষ্কার করেন পাম্প বা হাওয়া ও সলতে বিহীন জ¦ালানী সাশ্রয়ী মাল্টিফুয়েল কুকিংবার্ণার। যা আশির দশকের মাঝামাঝিতে কেরো-গ্যাস চুলা নামে বেশ জনপ্রিয়তা লাভ করে। পরিবেশ বান্ধব “গ্রীণ এনার্জি” আবিষ্কারে তিনি দুইটি প্যাটেন্ট রাইটস পেয়েছেন, যার নম্বর যথাক্রমে ১৭৫/২০১১/৪৬১/১০০৫৩৪৫ এবং ১৯৫/২০১২/৪২০/১০০৫৪৪৮।আবু সালেহ কর্ম-জীবন শুরু করেন সৌদী আরবের এক লাইব্রেরীতে লাইব্রেরীয়ান হিসেবে। দীর্ঘ প্রবাস জীবন শেষে দেশে ফিরে এসে গাজী গ্রুপে কনসালটেন্ট হিসেবে যোগদান করেন। এরপর পেন্টা বিডি লিঃ নামে আরেকটি কোম্পানীতে চীফ রিসার্চার (সাইন্টিষ্ট) হিসেবে যোগদান করেন।

সেখানে তার গবেষণার বিষয় বস্তু ছিল “ওষুধ নয় খাদ্যেই সুস্থ”। ২০১৭ সালে তিনি চাকুরী হতে ইস্তফা দেন। শেষ হয় তার বৈচিত্রময় চাকুরী জীবন। পেশাগত কাজে তিনি ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, হংকং, সংযুক্ত আরব আমিরাত প্রভৃতি দেশ ভ্রমন করেন। এপি ঔষধালয় লিঃ কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত নূর মাজিদ আয়ূর্বেদিক কলেজ এন্ড হাসপাতাল বনশ্রী, ঢাকায় বর্তমানে তিনি সাইন্টিষ্ট হিসেবে আছেন। কলেজ ক্যাম্পাসের ল্যাবরেটরী চলছে তার গবেষণা। এন্টি ক্যান্সার ওষুধ আবিষ্কারের পর ওষুধটি নিয়ে আরো ব্যাপক পরিসরে গবেষণার জন্যে বিজ্ঞানী আবু সালেহ মাননীয় প্রধানমন্ত্রীকে অবহিত করে চিঠি প্রদান করেন।

এরপর অবহিত করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মহোদয়গণকে। স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মহোদয় ২১-১০-২০১৯ তাং: ৪৫.১৭০.০০১.০০.০০.০০২.২০১৪/২৭৩ নং চিঠিতে দায়িত্ব দেন স্বাস্থ্য অধিদপ্তর, পরিচালক, মহাখালীকে। কিন্তু ১৭/১১/২০১৯তাং: ১/২০১৫/৬৪০০/১(১) চিঠিতে স্বাস্থ্য অধিদপ্তর পরিচালক, মহাখালী জানায় ক্যন্সার প্রতিষেধকটির গবেষণার সুযোগ তাদের নেই। এ সুবিধা আছে ওষুধ প্রশাসন অধিদপ্তরের। অতঃপর তিনি স্বাস্থ্য মন্ত্রনালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের চিঠি দুইটি সংযুক্তি করে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক বরাবর চিঠি দেন আবুসালেহ্। কিন্তু ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ আজ অবধি সে চিঠির উত্তর দেয়নি।

অতঃপর তিনি ইঈঝওজ এবং ওঈউউজই -কে চিঠি দেন। ওঈউউজই কর্তৃপক্ষ ফোন করে জানায় তাদের এ সুবিধা নেই। ইঈঝওজ হতে ফোন করে জানায় চেয়ারম্যান মহোদয়ের সাথে সাক্ষাতের জন্য। নির্ধারিত তারিখে আবু সালেহ্ উপস্থিত হলে চেয়ারম্যান মহোদয়ের সভাপতিত্বে ইঈঝওজ এর ৩জন সাইন্টিষ্টের উপস্থিতিতে মিটিং হয় এবং সভা শেষে তারা সিদ্ধান্তে জানান, গবেষনার যাবতীয় ব্যয়-ভার এবং প্রতিষেধকটি কিভাবে ও কোন উপাদানে তৈরি হয়েছে তা ইঈঝওজ এর কাছে জমা দিতে হবে। গবেষণাটি শেষ হলে পেটেন্ট রাইটস এর মালিকানা থাকবে নিয়মানুযায়ী ইঈঝওজ এর। তাঁদের এ প্রস্তাবে আবু সালেহ ্রাজী হতে পারেননি।

এরপর তিনি তার সীমিত সম্পদ ও সুযোগের মধ্যেই প্রতিষেধকটি নিয়ে গবেষনা চালিয়ে যেতে থাকেন এবং পর্যায়ক্রমে নূর মাজিদ আয়ুর্বেদিক কলেজ (ঘগঅঈ) সাইন্সল্যাব ইঈঝওজ ও ময়মনসিংহ ইউনিভার্সিটির (ইঅট) ডিপার্টমেন্ট অব বায়োকেমিষ্ট্রি, ডিপার্টমেন্ট অব ফার্মাকোলজী এবং ডিপার্টমেন্ট অব মাইক্রোবায়োলজী এন্ড হাইজিন ল্যাবরেটরী গুলোতে নানাবিধ পরীক্ষা চালাতে থাকেন এবং চমক প্রদক সফলতাও আসতে থাকে।এমতাবস্থায় বিগত ১৭ই নভেম্বর ২০১৯ নয়া দিগন্তে এ সংক্রান্ত একটি খবর প্রকাশ হওয়ার পর দেশের নানা প্রান্ত হতে ক্যান্সার আক্রান্তদের স্বজনগণ আবু সালেহ্র সাথে যোগাযোগ করেন।বিজ্ঞানী আবু সালেহ্ এর সাথে যে কেউ যেকোন প্রয়োজনে চিকিৎসা সংক্রান্ত অথবা তার উদ্ভাবিত ওষধ সম্পর্কে জানতে তার ব্যবহৃত ০১৯৭৩-৯৩৭৭২৭ অথবা ০১৭০৬-৮৮০৯১০ এই মোবাইল নাম্বারে যোগাযোগ করতে পারবেন বলে উল্লেখ করেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here