ওমিক্রন দ্রুত ছড়াচ্ছে সতর্ক থাকতে প্রধানমন্ত্রী’র আহবান

0

প্রেসনিউজ২৪ডটকম: করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়াচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগারগাঁওয়ে নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধনকালে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই সবাইকে বলব যে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলা এবং আমরা ইতিমধ্যে কিছু নির্দেশনা দিয়েছি সেই নির্দেশনাগুলো সবাই মেনে চলবেন করোনাভাইরাসের টিকা নেওয়ার আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, যারা এখনও টিকা নেননি, দ্রুত তারা টিকা নিয়ে নেবেন। স্কুলের ছাত্র-ছাত্রীদেরও টিকা দেওয়া শুরু হয়েছে। টিকা নিলে অন্ততপক্ষে জীবন রক্ষা পাবে।

এদিকে বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যেভাবে সংক্রমণ বাড়ছে, তাতে বোঝা যাচ্ছে ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন কিছুটা হয়েছে। এখন যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের ১৫ থেকে ২০ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। কাজেই কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে বলে অমি মনে করি। প্রধানমন্ত্রী বলেন, গবেষণার সাথে সাথে এই গবেষণা লব্ধজ্ঞান আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে কীভাবে ব্যবহার করা যায় তার ওপর আমরা জোর দিচ্ছি। মৌলিক গবেষণার পাশাপাশি প্রয়োগিক গবেষণার ওপরও জোর দিতে হবে। যারা গবেষক তারা নিশ্চয়ই এ বিষয়ে কাজ করবেন।

তিনি বলেন, আমাদের দেশীয় সম্পদ যা আছে, অনেক অমূল্য সম্পদ রয়ে গেছে যা আমরা এখনও ব্যবহার করতে পারিনি বা ধরা ছোঁয়ার বাইরে, সেগুলোও আমাদের খুঁজে বের করতে হবে। এর ওপর গবেষণা করে সেগুলোও যাতে দেশের মানুষের কাজে লাগানো যায় সে বিষয়ে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়াফেস ওসমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here