শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধির ব্যত্যয় ঘটলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী ডা. দীপু

0

প্রেসনিউজ২৪ডটকমঃ সঠিক সময় মনে করেই আজ দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়া হয়েছে। তবে এতে যদি সংক্রমণ বাড়ার কোনো আশঙ্কা দেখা যায়, তাহলে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে না রেখে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১১ সেপ্টেম্বর) আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে শ্রেণিকক্ষে শিক্ষা কার্যক্রম শুরুর সার্বিক প্রস্তুতি পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যবিধি ও সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী পাঠদান চলছে কিনা নিয়মিত মনিটরিং করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধির ব্যত্যয় ঘটলে কঠোর ব্যবস্থার হুশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন করোনা সংক্রমণের হার কমার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। আমরা ধরে নিয়েছিলাম, ১১ সেপ্টেম্বরের মধ্যে সংক্রমণের হার একেবারে ৫ শতাংশে না হলেও এর কাছাকাছি নেমে আসবে।

তার ভিত্তিতেই কিন্তু আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেই। আমরা এই সময়টাকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার যথার্থ সময় মনে করেছি। মন্ত্রী বলেন আজ দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। সবার মধ্যেই সাজসাজ রব। শিক্ষার্থী থেকে অভিভাবক সবার মধ্যেই উদ্দীপনা বিরাজ করছে।

দীপু মনি আরও বলেন আমার কাছে শয়ে শয়ে মেসেজ এসেছে যে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলবেন না। আসলে সবদিকেই অনেক মতামত রয়েছে। তার মধ্য থেকেই আমাদের সিদ্ধান্ত নিতে হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও আমরা সেই চিন্তাও মাথায় রেখেছি। যদি কোনো আশঙ্কা দেখা যায়, তাহলে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে না রেখে আগের পদ্ধতিতে ফিরে যাব।

শিক্ষামন্ত্রী বলেন শুধু সংক্রমণের হার নয়, শিক্ষার্থীদের শারীরিক-মানসিকসহ নানাবিধ সমস্যার বিষয়গুলোও বিবেচনায় নিতে হয়েছে। এসব মাথায় নিয়েই আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছি। করোনার সঙ্গে হয়তো আমাদের আরও অনেক দিন বসবাস করতে হবে। এ সময় করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং ডেঙ্গু থেকে রেহাই পেতে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পরামর্শ দেন ডা. দীপু মনি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here