আজ কালের মধ্যেই টিকার রেজিস্ট্রেশন শুরু

0

প্রেসনিউজ২৪ডটকমঃ দেশে করোনা প্রতিরোধী টিকা প্রয়োগের জন্য আগামী দুই-একদিনের মধ্যেই ফের রেজিস্ট্রেশন শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এরপর আগামী সপ্তাহ থেকে শুরু হবে টিকাদান কর্মসূচি।  এবারের টিকাদান কর্মসূচিতে বেশ কিছু নতুন সিদ্ধান্ত নিয়েছে ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটি।

সিটি করপোরেশন এলাকায় গণহারে দেওয়া হবে মর্ডানার টিকা। আর উপজেলা পর্যায়ে দেওয়া হবে সিনোফার্মের টিকা। সোমবার কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক গণমাধ্যমকে বলেন, রোববার আমাদের মিটিং হয়েছে। সিদ্ধান্তগুলো তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়কে জানাচ্ছি। খুব শিগগিরই টিকার জন্য নিবন্ধন প্রক্রিয়া চালু হলে নিবন্ধন করে টিকা নেওয়া যাবে।

তিনি আরও বলেন, কমিটি সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্নার টিকা দেওয়া হবে দেশের ১২ সিটি করপোরেশন এলাকায়, আর চীন থেকে কেনা সিনোফার্ম দেওয়া হবে জেলা ও উপজেলা পর্যায়ে। এর আগে দুপুরে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ড. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম জানিয়েছিলেন, এ দফায় ৩৫ বছর বয়সীরাও নিবন্ধন করতে পারবেন।

মহাপরিচালক জানান, বর্তমানে চল্লিশোর্ধ্ব ব্যক্তিরা করোনার টিকা প্রাপ্তির জন্য নিবন্ধন করতে পারছেন। এটি এখন কমিয়ে আনা হয়েছে। ৩৫ বছরের ব্যক্তিরা নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের ক্ষেত্রে কৃষক-শ্রমিকদেরও যুক্ত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মাধ্যমে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১ লাখ ৪৫ হাজার শিক্ষার্থীর পাওয়া তালিকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে দেয়া হয়েছে।

শিগগিরই এ নিবন্ধন কার্যক্রম শুরু হবে উল্লেখ করে তিনি বলেন, আগামীকাল আইসিটি বিভাগকে চিঠি পাঠানো হবে। স্বাস্থ্য অধিদফতরের শনিবারের টিকাবিষয়ক তথ্য বলছে, টিকা নিতে এখন পর্যন্ত মোট ৭২ লাখ ৮২ হাজার ৮৬৯ জন নিবন্ধন করেছেন। তাদের অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ১ লাখ ১১ হাজার ৭২২ ডোজ, সিনোফার্মের ৮০ হাজার ৯৮৫ ও ফাইজারের ২ হাজার ৭৪২ ডোজ টিকা দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here