ঘণ্টায় ৬৫ কি,মি গতিবেগ ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ‘গতি’

0

প্রেসনিউজ২৪ডটকমঃ ঘণ্টায় ৬৫ কিলোমিটার গতিবেগ নিয়ে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ‘গতি’। এ বিষয়ে গত সপ্তাহে সতর্ক করেছিল আবহাওয়া অধিদফতর। এটি সোমবার নাগাদ পশ্চিতবঙ্গ উপকূলে আছড়ে পড়বে বাল আশঙ্কা করা হচ্ছে।  ভারত বার্তা পত্রিকার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয় এবার পুজোর আগেই পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে ঘুর্ণিঝড় গতি। সোমবার সকালে এটি আরও শক্তিশালী রূপ নিয়ে অন্ধপ্রদেশ উপকূল দিয়ে রাজ্রে প্রবেশ করবে। এ সময় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৬৫ কিলোমিটার হতে পারে। সঙ্গে প্রবল ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

প্রতিবেদনে আরও বরা হয়েছে, আন্দামান সাগর থেকে এই নিম্নচাপ এখন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। শক্তি সঞ্চয় করে এটি উত্তর-পশ্চিত দিকে অগ্রসর হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এর সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গে না পড়লেও কিছুটা আঁচ এ রাজ্যে পড়বে বলে মনে করা হচ্ছে।

এই নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের প্রভাবে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনকি বঙ্গোপসাগরের একাংশ প্রচণ্ড উত্তাল হতে পারে বলেও জানা গেছে। যার ফলে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এর প্রভাব বাংলাদেশের পড়বে বলে আবহাওয়া বুলেটিনে বলা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here