করোনা পরিস্থিতির কারণে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৩৬৮ কয়েদি মুক্তি পাচ্ছেন

0

প্রেসনিউজ২৪ডটকমঃ করোনা পরিস্থিতির কারণে দেশের কারাগারগুলোতে কয়েদি সংখ্যা কমাতে সাধারণ ক্ষমায় যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের মধ্য থেকে ৩৬৮ জন মুক্তি পাচ্ছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার (২৮ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২২ বছরে জেলখানার ৩০ বছর পূর্ণ হয়। এর আগে ৩০ বছর সাজা খাটা এক হাজার ৬০০ জনের বেশি কয়েদির একটি তালিকা জেল কর্তৃপক্ষ দিয়েছিল। কিন্তু গত ৫ থেকে ৭ বছরের মধ্যে কাউকে ছাড়া হয়নি। এর আগে ছাড়া হয়েছিল। এতদিনে পুঞ্জীভূত হয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর একটি নির্দেশনা রয়েছে- ধর্ষক ও নৃশংস খুনি যাতে না ছাড়া হয়। এ নির্দেশনা মাথায় রেখে সেগুলো যাচাই-বাছাই করে এখন ৩৬৮ জন কয়েদিতে নিয়ে আসছি। তাদের মুক্তির প্রক্রিয়া চলছে। এর আগে চলতি বছরের মে মাসে লঘুদণ্ডপ্রাপ্ত ১৭০ কারাবন্দিকে মুক্তি দেয় সরকার।

এ বিষয়ে কারাগার সংশ্লিষ্টরা বলছেন, করোনার প্রাদুর্ভাবে কারাগারে চাপ কমানোর জন্যই এ সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে তাদের নামের তালিকা বিশেষ করে যাদের সাজার মেয়াদ প্রায় শেষ, বয়সে বৃদ্ধ, দীর্ঘদিন কারাগারে আছেন, ভ্রাম্যমাণ আদালতের সাজা হয়েছে তাদের তালিকা করা হয়। কারাবিধির (৪০১) ১ ধারার ক্ষমতাবলে তাদের মুক্তি দেওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here