সরকারকে টেস্টিং কিট হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্রের।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ করোনা ভাইরাস পরীক্ষার জন্য উৎপাদিত টেস্টিং কিট অধিকতর যাচাই-বাছাই করার জন্য সরকারের কাছে হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। শনিবার (২৫ এপ্রিল) ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালের ‘গেরিলা কমান্ডার মেজর এটিএম হায়দর বীর বিক্রম মিলনায়তনে’ আনুষ্ঠানিকভাবে এসব কিট মার্কিন CDC ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা ফরহাদ হোসেন। তিনি বলেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট (GR Covid-19 Dot Blot) হস্তান্তর করা হয়েছে। কিট হস্তান্তরের আগে সংবাদ সম্মেলনে কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) করোনা আক্রান্ত রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করে গণস্বাস্থ্য কেন্দ্র।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের পরীক্ষা করার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা গত ১৭ মার্চ সরকারকে জানিয়েছিল গণস্বাস্থ্য কেন্দ্র। ১৯ মার্চ সরকার প্রতিষ্ঠানটিকে কিট উৎপাদনের অনুমোদন দেয়। করোনা সনাক্তকরণে (GR Covid-19 Dot Blot) কিট উৎপাদনে গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক দলের নেতৃত্ব দিচ্ছেন ড. বিজন কুমার শীল। গবেষক দলে আরও আছেন ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ ও সিঙ্গাপুরের একজন গবেষক। কিট উৎপাদনের লক্ষ্যে গত ৫ এপ্রিল চীন থেকে কাঁচামাল আমদানি করে গণস্বাস্থ্য কেন্দ্র।

এর আগে গত ২০ এপ্রিল সরকারের কাছে কিট হস্তান্তরের কথা থাকলেও বৈদ্যুতিক গোলযোগে যান্ত্রিক ত্রুটির কারণে তা পিছিয়ে যায়। গেল বৃহস্পতিবার ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন গণস্বাস্থ্য কেন্দ্র পাঁচ করোনা রোগী রক্ত পেয়েছিল। সে সময় ল্যাবরেটরিতে ইলেকট্রিক ও মেকানিক্যাল ত্রুটির তৈরি হয়। তারপর আমরা আবার কিট উৎপাদন শুরু করি।

১০ জন করোনা রোগীর রক্তের নমুনা চেয়ে গত ১২ এপ্রিল স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বরাবর চিঠি দিয়েছিল গণস্বাস্থ্য কেন্দ্র। ডা. জাফরুল্লাহ বলেন আমাদের ল্যাবে উৎপাদিত কিটের কার্যকারিতা সম্পর্কে আমরা নিশ্চিত। অধিকতর পরীক্ষা করে আরও নিশ্চিত হবো। বাংলাদেশের প্রয়োজন তো মিটবেই, আর ৫-৬টি দেশে আমরা কিট রফতানি করতে পারবো। এ ব্যাপারে সরকারের কাছে আমরা প্রয়োজনীয় সহযোগিতা প্রত্যাশা করি।

তবে কিট উৎপাদনের অনুমোদন পাওয়া থেকে শুরু পরে পরবর্তীতেও নানা বাধার মুখে পড়তে হয়েছে জানিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভাইস-প্রিন্সিপাল ডা. মুহিব উল্লাহ খন্দকার বলেন প্রধানমন্ত্রীর সহযোগিতা থাকায় আমরা সব বাধা অতিক্রম করতে পারছি। নয়তো সম্ভব ছিল না। কিছু স্বার্থন্বেষী ব্যবসায়ী গোষ্ঠী বিদেশ থেকে কিট আমদানি করতে চায়। কিন্তু সরকার কাউকেই আমদানির অনুমতি দেয়নি। তবে অনেকেই কিট এনে জমা করেছে। আইনশৃঙ্খলা বাহিনী কিছু কিছু উদ্ধারও করেছে। তারাই মূলত গণস্বাস্থ্য কেন্দ্রের কিট উৎপাদনে মূল বাধা হিসেবে কাজ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here