বিশ্ব ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

0

প্রেসনিউজ২৪ডটকমঃ বিশ্ব ইজতেমার প্রথম পর্বে একসঙ্গে লাখো মুসল্লি জুমার নামাজ আদায় করেছেন। এতে দেশের বিভিন্ন এলাকার কয়েক লাখ মুসল্লি অংশ নিয়েছেন। এছাড়া জুমার নামাজে বিদেশি মুসল্লিরাও অংশ নেন। নামাজের ইমামতি করেন বাংলাদেশের মাওলানা জোবায়ের। বিশ্ব ইজতেমা অনুকুল আবহাওয়া ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকায় ইজতেমায় আগত মুসল্লিগণ স্বাচ্ছন্দে তাবলীগ জামাতের শীর্ষমুরুব্বিদের বয়ান শুনছেন এবং এবাদত বন্দেগীতে মশগুল রয়েছেন।

এদিন সকাল থেকেই সর্বস্তরের মুসলমানরা জুমার জামাতে শামিল হওয়ার জন্য টুপি, পাঞ্জাবী পরে জায়নামাজ হাতে ইজতেমা মাঠের দিকে ছুটতে দেখা গেছে। যতই সময় গড়াতে থাকে ততই মুসল্লিদের ঢল আঁচড়ে পড়ে তুরাগের তীরে। শিশু কিশোর থেকে শুরু করে সব বয়সী মানুষের সমাবেশ ঘটে জুমার জামাতে। টঙ্গী, উত্তরা, কামারপাড়া, মিরপুর, আবদুল্লাহপুরসহ আশপাশের এলাকার মসজিদে শুক্রবারের জুমার জামাতে মুসল্লি সংখ্যা ছিল খুবই কম। ইজতেমা মাঠে জুমার জামাত সুবিশাল প্যান্ডেলের গন্ডি ছাড়িয়ে বিস্তৃতি লাভ করে চারপাশে।

প্রথম দিনে যারা বয়ান করলেন: বাদ ফজর পাকিস্তানের মাওলানা খুরশিদ আলমের আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। তার বয়ান ভাষান্তর করেন স্বাগতিক বাংলাদেশের মাওলানা মো. আবদুল মতিন। বাদ জুমা বয়ান করেন সৌদি আরবের মুরুব্বি মাওলানা শেখ মোহাম্মদ ইউনুস, বাদ আসর বয়ান করেন পাকিস্তানের মাওলানা এহসান, বাদ মাগরিব বয়ান করেন ভারতের মাওলানা আহমদ লাট।

প্রথম দিনের বয়ানে যা বলা হলো: বাদ ফজর পাকিস্তানের মাওলানা খুরশিদ আলম ঈমান, আমল ও নামাজ সম্পর্কে বিস্তারিত বয়ান রাখেন। তার বয়ানে তিনি বলেন, যারা দুনিয়াতে দ্বীনের উপর চলবে, ঈমানকে সুন্দর করবে, আমলকে সুন্দর করবে, আল্লাহ তা’য়ালা তাদেরকে কামিয়াবী দান করবেন।

বয়ানের তাৎক্ষণিক অনুবাদ : বিশ্ব ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের ১০-১৫জন শূরা সদস্য ও বুজর্গ বয়ান পেশ করছেন। মূল বয়ান উর্দূতে হলেও বাংলা, ইংরেজী, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসি ভাষায় তাৎক্ষনিক অনুবাদ করা হচ্ছে। বিদেশি মেহমানরা মূল বয়ান মঞ্চের উত্তর, দক্ষিণ ও পূর্বপাশে হোগলা পাটিতে বসেন। বিভিন্ন ভাষাভাষীর মুসল্লিরা আলাদা আলাদা বসেন এবং তাদের মধ্যে একজন মুরব্বি মূল বয়ানকে তাৎক্ষণিক অনুবাদ করে শুনান।

জুমার নামাজে ভিআইপিদের অংশগ্রহণ : গতকাল শুক্রবারের জুমার নামাজে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের মন্ত্রী আকম মোজাম্মেল হক এমপি, ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, ঢাকা রেঞ্জ ডিআইজি মোহাম্মদ হাবিবুর রহমানসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা শরীক হন।

সিলেটের সুনামগঞ্জ ধর্মপাশা এলাকা থেকে ইজতেমায় আসা মুরব্বি মো. গিয়াস উদ্দিন (৭৬) বলেন, গত রাতে ১৮ জন মুসল্লি জামাতবদ্ধ হয়ে ইজতেমায় আসেন। ময়দানে ভেতরে জায়গা না পেয়ে বাটা সু কারখানার সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে বসে পড়েন। দুইদিনে ৪ মুসল্লির মৃত্যু: টঙ্গীর বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার রাত থেকে গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত ৩ মুসল্লি মারা গেছেন। তাদের সকলেই বার্ধক্যজনিত কারণে মারা যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here