নারায়ণগঞ্জ বন্দরে নির্মিত হচ্ছে ১০০ কোটি টাকা ব্যায়ে শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্স

0

প্রেসনিউজ২৪ডটকমঃ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় কদম রসুল কলেজের পাশে সিটি করপোরেশনের অফিসের পেছনে নির্মান করা হচ্ছে শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্স (নভোথিয়েটার)। একশো কোটি টাকা ব্যায়ে নির্মান করা হচ্ছে এই কমপ্লেক্স বা থিয়েটার। ৭৮ শতাংশ জায়গার উপরে নির্মান করা হবে কমপ্লেক্সের ৬ তলা ভবন। এটি হবে বিশ্বমানের অত্যাধুনিক একটি নভোথিয়েটার। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী এই প্রতিনিধিকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন এটা নির্মান করা হলে দেশের অন্যতম একটি বিনোদন কেন্দ্র হিসাবেও গড়ে উঠবে। নতুন প্রজন্ম অনেক কিছু শিখতে পারবে এবং তার বিজ্ঞান মনস্ক হয়ে গড়ে উঠবে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জবাসীর জন্য যা করেছেন তার প্রতিদান আমরা কখনো দিতে পারবো না। তবে তার নামটি যাতে ভবিষ্যৎ প্রজন্ম শ্রদ্ধাভারে স্মরন করে সেই লক্ষ্যকে সামনে রেখেই এই বিজ্ঞান কমপ্লেক্সের নামকরন করা হচ্ছে শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্স।

এদিকে এই স্থাপনাটি নির্মানের দায়িত্বে নিয়োজিত রয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ইঞ্জিনিয়ার আসগর হোসেন। তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান এরই মাঝে এই স্থাপনার প্রাথমিক কাজ শেষ হয়ে গেছে। এরই মাঝে কদম রসুল কলেজের উল্টো দিকে সিটি করপোরেশনের অফিসের পেছনে ৭৮ শতাংশ জায়গা বালু দিয়ে ভরাট করে বাউন্ডারি দেয়াল নির্মান করে রাখা হয়েছে। এই জায়গায়ই নির্মান হচ্ছে এই নিভোথিয়েটার।

তিনি জানান এই বিজ্ঞান কমপ্রেক্সে বা নভোথিয়েটারে যা থাকছে তার মাঝে ৫০ সিটের একটি প্লানাটোরিয়াম (planetarium) থাকছে। সিটে বসে সৌরজগৎ প্রদক্ষিন করা যাবে বা সৌরজগৎ সম্পর্কে পরিস্কার ধারনা পাওয়া যাবে। নির্মান করা হবে ১৫ হাজার বর্গফুটের একটি বিজ্ঞান যাদুঘর, ৮ হাজার বর্গফুটের একটি লাইব্রেরী এবং ৮ হাজার বর্গফুটের একটি য়ুথ জোন। ফলে এটি হতে পারে দেশের শিক্ষিত তরুন তরুনীদের জন্য সবচেয়ে আকর্ষনীয় একটি স্থান।

এছাড়া নির্মান করা হচ্ছে ২৫০ সিটের একটি অডিটোরিয়াম। এই অডিটোরিয়ামে বিভিন্ন অনুষ্ঠান করা যাবে। এছাড়া থাকছে ৩০ সিটের একটি থ্রি-ডি থিয়েটার। নির্মান করা হচ্ছে ২৫০ সিটের একটি MP থিয়েটার বা মিউজিক প্লেয়ার। ইজ্ঞিনিয়ার আজগর আরো বলেন এইটি এমন ভাবে নির্মান করা হচ্ছে যে তরুন প্রজন্ম এই কমপ্লেক্স পরিদর্শন করলে তারা এখন কোন যুগে বসবাস করছে এ ব্যাপারে পরিস্কার ধারনা পাবে।

একেবারেই পাল্টে যাবে অনেকের প্রচলিত ধারনা। এই কমপ্লেক্স নির্মানের পর নারায়ণগঞ্জে মানমর্যাদা আরো বহুগুন বেড়ে যাবে। সারা দেশ থেকে অভিবাবকরা তাদের সন্তানদের নিয়ে এই শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্সে বেড়াতে আসবে বলে আমরা বিশ্বাস করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here