নাসিক ১৫ নং ওয়ার্ডে মাতৃদুগ্ধদানকারী মা’দের মাঝে পুষ্ঠিমানের খাদ্যসামগ্রী বিতরণ

0

প্রেসনিউজ২৪ডটকমঃ  বিশ্ব মাতৃদুগ্ধ দিবস উপলক্ষ্যে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ১৫নং ওয়ার্ডের উত্তর র‌্যালী বাগান এলাকায় মাতৃদুগ্ধদানকারী মা’দের মাঝে পুষ্ঠিমান বৃদ্ধির লক্ষ্যে ডিম, ডাল ও তেল বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ আগষ্ট) মা’দের পুষ্টি বাড়াতে এ আয়োজন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কমিউনিটি অর্গানাইজার (সিও) নাসিমা আক্তার, ১৫নং ওয়ার্ড সচিব মোঃ আবুল কালাম, টাউন ফেডারেশনের সদস্য শাহনাজ বেগম, সিডিসি নেতৃ পিংকী চৌধুরী প্রমূখ।

অনুষ্ঠানে অসিত বরণ বিশ্বাস বলেন, মাতৃদুগ্ধ যে কোন নবজাতক শিশুর শারীরিক ও মানসিক বিকাশে এবং রোগ জীবানু প্রতিরোধসহ নানা প্রতিকুলতায় মহৌষধ হিসেবে কাজ করে। শিশুকে ৬ মাস পর্যন্ত মায়ের দুধ খাওয়াতে হবে। ৬ মাস পর্যন্ত পানি না খাওয়ালেও চলবে। ৬ মাস পর ঘরে তৈরী অন্যান্য সুষম খাদ্য খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। কমিউনিটি পর্যায়ে সকল মা বোনের মধ্যে এ ব্যাপারে সচেতনতা সৃষ্টি করতে হবে। সুস্থ্য প্রজন্ম গড়ে তুলতে মাতৃদুগ্ধের কোন বিকল্প নেই।

তিনি আরও বলেন, চিকিৎসা বিজ্ঞানও মায়ের দুধকে শিশুদের সর্বোৎকৃষ্ট খাবার হিসেবে স্বীকৃতি দিয়েছে। মায়ের দুধ মা ও শিশুর মধ্যে এক মমতার গভীর সম্পর্ক গড়ে তোলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here