নাঃগঞ্জে হকার ইস্যুতে জিরো টলারেন্স ৬৭১জনকে পূর্নবাসন করা হয়েছে: মেয়র আইভী

0

প্রেসনিউজ২৪ডটকমঃ নারায়ণগঞ্জ সিটির বঙ্গবন্ধু সড়কের ফুটপাত দখলে নিতে ফের সক্রিয় হয়ে উঠেছে হকার নেতারা। সরকারী দলের প্রভাবশালী নেতাদের আশ্রয় প্রশ্রয়ে আবারও তারা হুংকার দিতে শুরু করেছে। ফলে হকার ইস্যুতে আবারও উত্তেজনা দেখা দিয়েছে। তবে নগরবাসী কোন অবস্থাতেই বঙ্গবন্ধু সড়ক হকারমুক্ত রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পূর্বের মতই দাবী জানাচ্ছে।

এদিকে হকার নেতাদের হুংকারে বিন্দুমাত্রও ছাড় দিতে রাজি নয় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। তারা বলছেন, হকার ইস্যুতে বঙ্গবন্ধু সড়ক (প্রধান সড়ক) থাকবে হকার মুক্ত। এখানে কোন অবস্থাতেই ফুটপাত দখল করতে দেয়া হবে না হকারদের। বঙ্গবন্ধু সড়ক হকারমুক্ত রাখতে ফের জিরো টলারেন্স ঘোষনা করেছেন নাসিক মেয়র আইভী।

হকার পূর্নবাসনের কথা বলে যারা মুখে ফেনা তুলছেন তাদের উদ্দেশ্যে মেয়র আইভী বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন থেকে মোট ৬৭১ জন হকারকে চাষাঢ়ায় হকার্স মার্কেট নির্মান করে পূর্নবাসন করা হয়েছে। এসমব হকাররা নিয়মিত মাসিক ভাড়াও দিচ্ছেন। নাসিক তার দায়িত্ব পালন করেছে। আবার কিসের হকার পূর্নবাসন? করোনার এ দূর্যোগের সুযোগ নিয়ে কেউ যদি মনে করেন বঙ্গবন্ধু সড়কের ফুটপাতে আবারও হকার বসার ব্যবস্থা করবেন তাহলে তা হবে অবাস্তব প্রক্রিয়া। তিনি হকারদের উদ্দেশ্য করে বলেন, কারো উসকানিতে বঙ্গবন্ধু সড়কের ফুটপাতে বসার চেষ্টা করবেন না। নাসিক কোন অবস্থাতেই এ সড়কের হকার বসতে দেবে না।

শহরের অন্য সড়কগুলোতে হকার বসছে। সে ব্যাপারে নাসিক ছাড় দিয়েছে। হকারদের আর্থিক ক্ষতি বিবেচনা করে। কিন্তু বঙ্গবন্ধু সড়কের ফুটপাতের বিষয়ে কোন আপোষ করবে না নাসিক। তিনি হুশিয়ারী উচ্চারন করে বলেন, রাস্তায় দাড়িয়ে হকার নেতারা যে ভাষায় কথা বলছেন তা শিষ্টাচার বর্হিভূত। বঙ্গবন্ধু সড়কের ফুটপাতকে কেন্দ্র করে মানবতার কোন দোহাই চলবে না। আপনারা অন্য সড়কের ফুটপাতগুলো ব্যবহার করছেন। আপনাদের সেখানেই সীমাবদ্ধ থাকতে হবে। নগরবাসীর সুবিধার্থে যা করার প্রয়োজন মেয়র হিসেবে আমি তাই করব।

নারায়ণগঞ্জের পুলিশ প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন, নাসিককে পুলিশ সুপার সহযোগিতা করছেন। তিনি নিয়মিত হকার উচ্ছেদে পুলিশকে সক্রিয় রেখেছেন। ভবিষ্যতেও বঙ্গবন্ধু সড়কের ফুটপাত হকারমুক্ত রাখতে নাসিক ও পুলিশ প্রশাসন এক সঙ্গে কাজ করবে। এখানে কোন অজুহাত মেনে নেয়া হবে না।ওদিকে গত রোববার (৫ জুলাই) শহরের প্রেস ক্লাবের সামনে পূর্নবাসন ছাড়া হকার উচ্ছেদ নয় শ্লোগানে বিক্ষোভ করে হকাররা।
সেখানে মেয়র আইভী সম্পর্কে শিষ্টাচার বর্হিভুত বক্তব্য নিয়ে নগরবাসীর মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ। তারা বলছেন, হকার নেতারা যে ভাষায় কথা বলেছেন তা অশোভনীয় ও অমার্জনীয়। তারা ঐসকল হকার নেতাদের প্রতিহত করারও ঘোষনা দিয়েছেন। ঢাকা থেকে এসে ভবিষ্যতে এ ধরনের অববান্তর বক্তব্য প্রদান করলে তাৎক্ষনিকভাবে তাদের প্রতিহত করারও হুশিয়ারী উচ্চারন করেছেন, মেয়র আইভী সর্মথক গোষ্টি। ফলে ধীরে ধীরে ফের হকার ইস্যু নিয়ে উত্তেজনা ছড়াতে শুরু করেছে। পাঠকদের সুবিধার্থে হকার নেতাদের দেয়া বক্তব্য হুবুহু তুলে ধরা হলো।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবির বলেছেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী মিথ্যাবাদী। গত দুই বছর আগে ঢাকায় একটি মিটিংয়ে কথা দিয়েছিল হকারদের পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করবে না। কিন্তু এখন দেখি পুনর্বাসন ছাড়াই হকার উচ্ছেদ করছে। আমারা শুনেছি মেয়র আইভী পুলিশের আইজিপির সাথে কথা বলে হকার উচ্ছেদ করার জন্য। ‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না’ স্লোগানে উচ্ছেদের নামে জুলুম নির্যাতন, গ্রেফতার ও মালামাল লুট বন্ধ করার দাবীতে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ তিনি এসব কথা বলেন।

৫ জুলাই রোববার সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে নারায়ণগঞ্জ জেলা হকার্স সংগ্রাম পরিষদের উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। মেয়র আইভীকে উদ্দেশ্য করে আব্দুল হাশিম কবির বলেন, হকার উচ্ছেদের জন্য সাঈদ খোকনকে লাল কার্ড দেখিয়েছে হকাররা। তেমনিভাবে আপনাকেও লাল কার্ড দেখাবে নারায়ণগঞ্জের হকাররা। আপনি বিভিন্ন সময় হকারদের উপর অত্যাচার নির্যাতন নিপীড়ন চালান। এই অত্যাচার নির্যাতন নিপীড়ন বন্ধ করেন। অন্যথায় সামনে আপনি এর জবাব পাবেন। নারায়ণগঞ্জের হকারদের পাশে বাংলাদেশ হকার্স ইউনিয়ন আছে এবং থাকবে।

নারায়ণগঞ্জ জেলা হকার সংগ্রাম পরিষদের সভাপতি আসাদুজ্জামানের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি হাফিজুল ইসলাম, বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সিকান্দার হায়াৎ, সাংগঠনিক সম্পাদক মোঃ জসিম উদ্দিন, জেলা হকার্স লীগের সভাপতি আব্দুল রহিম মুন্সি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস প্রমুখ।

মুলত যে বাম নেতারা এতদিন মেয়র আইভীর চারিপাশে অবস্থান করেছেন। তারাই হকার ইস্যুতে হকারদের উসকানী দিয়ে চলেছেন। এখন সময় এসেছে এসকল বাম নেতাদের সম্পর্কে মেয়র আইভীকে সর্তক থাকার। এ মন্তব্য করেছেন, মেয়র আইভী সমর্থক গোষ্টির একাধিক সদস্য। এছাড়া মেয়র আইভীর আশে পাশে থেকে যারা নানা ইস্যুতে মাঠ নিজের পক্ষে গরম রাখার চেষ্টা করছেন তাদের বিষয়েও সর্তক থাকার কথা বলছেন সংগঠনটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here