কিছুদিনের মধ্যেই হয়তো না.গঞ্জ মহানগর বিএনপিও বিলুপ্ত হচ্ছে!

0

প্রেসনিউজ২৪ডটকমঃ পীর আবদুল মান্নান: আগামী কিছুদিনের মধ্যেই হয়তো নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটি বিলুপ্ত হয়ে যেতে পারে। দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি দিন দিন রাজপথ ভুলে যাচ্ছিল। নতুন কমিটি করেও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপিকে সক্রিয় করা যাচ্ছিল না। দলীয় কোন আন্দোলন সংগ্রামেই তারা সরব হতে পারছিলেন না। অনেক সময় কোন পুলিশি বাধা না থাকা সত্ত্বেও কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শুধুমাত্র নামমাত্র কর্মসূচি পালন করে যাচ্ছিলেন তারা। দলের সিনিয়র নেতাদের থেকে শুরু করে নেতাকর্মী সমর্থকদের তেমন একটা উপস্থিতি থাকতো না।

আর সেই ব্যর্থতার ফলশ্রুতিতে ইতোমধ্যে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত করা হয়েছে। এবার নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটি বিলুপ্ত হওয়ার পালা। যদিও নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সকল কার্যক্রমের আদালতের স্থগিতাদেশ রয়েছে। আর এই স্থগিতাদেশের মধ্যেই নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটি বিলুপ্ত হয়ে যাবে। সূত্র বলছে, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই টানা তিন মেয়াদ ধরে ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। ২০০৮ সালের নির্বাচনের পরাজয়ের মধ্য দিয়ে প্রথম দফা এরপর ২০১৪ সালের দশম জতীয় সংসদ নির্বাচন বর্জনের মধ্য দিয়ে দ্বিতীয় দফায় এবং সর্বশেষ ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে দিয়ে টানা তিন মেয়াদ ধরে ক্ষমতার বাইরে থেকে যাচ্ছে বিএনপি। ফলে দীর্ঘদিন ধরে ক্ষমতায় বাইরে থাকায় নারায়ণগঞ্জ বিএনপি দিন দিন একটি নিস্ক্রীয় সংগঠনে পরিণত হয়।

দলীয় কোন আন্দোলন সংগ্রামে রাজপথে কর্মসূচি পালন করা তো দূরের কথা এমনকি রাজপথের ধারে কাছেও ঘেঁষতে পারেননি তারা। একই সাথে একের পর এক রাজনৈতিক হয়রানীমূলক মামলায় বিএনপির নেতাকর্মীরা হয়ে পড়েন ঘরছাড়া। তাদের বিরুদ্ধে আনা হয় গায়েবী ককটেল কিংবা পেট্রোল বোমা বিস্ফোরনের অভিযোগ। যেসব মামলায় আসামী হয়েছিলেন প্রবাসী কিংবা মৃতব্যক্তিরা। সেই সাথে মামলায় ফেরারী আসামী হয়ে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের দিনের পর দিন পরিবার পরিজন ছেড়ে দিন যাপন করতে হয়েছে। তবে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সময়ে নারায়ণগঞ্জ বিএনপি নেতাদের তেমন একটা মামলা হামলার মুখোমুখি হতে হচ্ছে না। সেই সাথে ক্ষমতাসীনদের চোখ রাঙানিও আগের চেয়ে অনেক কমে গেছে।

ফলে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীরা নির্বাচন পরবর্তী সময়ে খোশ মেজাজেই রয়েছেন। তবে এই খোশ মেজাজে থাকাবস্থায়ও দলীয় কর্মসূচিতে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের সক্রিয় অংশগ্রহণের দেখা মিলছে না। পূর্বের মতো নামমাত্র কর্মসূচিই পালন করে যাচ্ছেন নারায়ণগঞ্জ বিএনপি। দলীয় কর্মসূচিতে নেতাকর্মী সমর্থকদের অংশগ্রহণ খুবই কম। এদিকে গত ২৩ মার্চ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভাপতি কাজী মনিরুজ্জামান এবং সেক্রেটারী অধ্যাপক মামুন মাহমুদ সহ ২০৫ জনের পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা দিয়েছেন। এর আগে ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জ জেলা বিএনপির ২৬ জনের আংশিক কমিটির ঘোষণা দেয়া হয়েছিল। সেই সাথে এর একদিন আগে ১৩ ফেব্রুয়ারী সদর-বন্দর আসনের সাবেক তিনবারের এমপি অ্যাডভোকেট আবুল কালামকে সভাপতি ও বিলুপ্ত নগর বিএনপির সেক্রেটারী এটিএম কামালকে সাধারণ সম্পাদক করে মহানগর বিএনপির কমিটি গঠন করা হয়। এরপর ২০১৯ সালের ৩০ অক্টোবর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল আলমগীর স্বাক্ষরিত নারায়ণগঞ্জ মহানগর বিএনপির ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

কিন্তু এতেও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীদের মধ্যে গতি ফিরে আসছিল না। দলীয় কর্মসূচিতে তাদের সক্রিয় কোনো ভূমিকা পরিলক্ষিত হচ্ছিল না। আর তাই নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপিতে গতি ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় বিএনপি। যার ধারাবাহিকতায় ইতোমধ্যে নারায়ণগঞ্জ জেলা বিএনপির চলমান কমিটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। গত ২১ ফেব্রুয়ারী দলের সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণার কথা বলা হহয়। সেই সাথে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নতুন কমিটি গঠন না হওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার অধীন সব উপজেলা ও পৌর বিএনপির কার্যক্রম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের পরামর্শে পরিচালিত হবে।

সেই সূত্র ধরে এবার নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটিও বিলুপ্ত ঘোষণা হতে পারে মনে করছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। সেই সাথে এই কমিটিকে বিলুপ্ত করে আগামী দিনে কারা নেতৃত্বে আসছেন সেটা নিয়েও নারায়ণগঞ্জ বিএনপির রাজনীতিতে নানা আলাপ আলোচনা চলমান রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে সেই আলাপ আলোচনা অনুযায়ীই হয়তো আগামী কিছুদিনের মধ্যে চলমান কমিটিকে বিলুপ্ত করে নতুন কমিটির ঘোষণা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here