ভারতের লোকসভা নির্বাচনের প্রথম পর্ব শেষ হয়েছে আজ

0
ভারতের লোকসভা নির্বাচনের প্রথম পর্ব শেষ হয়েছে আজ

প্রেসনিউজ২৪ডটকমঃ ভারতের লোকসভা নির্বাচনের প্রথম পর্বে ২১ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২ আসনের ভোটগ্রহণ শেষ হয়েছে শুক্রবার  (১৯ এপ্রিল) ভোটের প্রথম দিন সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়, শেষ হয় সন্ধ্যা ৬টায়। এ সময়ে প্রায় ৬০ শতাংশ ভোট পড়েছে।নয়াদিল্লিতে নির্বাচন কমিশনের এক মুখপাত্র বলেন প্রথম দিন আট ঘণ্টায় ৫৯ দশমিক ৭০ শতাংশ ভোট পড়েছে। ভোটগ্রহণ “সুষ্ঠু ও শান্তিপূর্ণ” হয়েছে।

পশ্চিমবঙ্গের কোচবিহারে তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষ ছাড়া, অন্য কোথাও তেমন সংঘর্ষের খবর পাওয়া যায়নি।ইসি কর্মকর্তারা জানান, বিকেল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ভোট পড়েছে ৬৬ দশমিক ৭ শতাংশ এবং মেঘালয়ে পড়েছে ৬২ শতাংশ।তবে, পূর্ব নাগাল্যান্ডের ছয় জেলায় তেমন ভোটার উপস্থিতি দেখা যায়নি। আলাদা রাজ্যের দাবিতে ওইসব এলাকার উপজাতিদের সংগঠনগুলোর ডাকে সেখানকার ভোটাররা বাড়ি থেকে বের হননি।

এছাড়া, ইভিএম ব্যাবহারের ক্ষেত্রে বেশ কিছু সমস্যার খবর পাওয়া গেছে। তবে, তা দ্রুত সমাধান করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।জাতিগত দ্বন্দ্ব থাকা স্বত্বেও মণিপুরে বিকেল ৩টা পর্যন্ত প্রায় ৪৫ দশমিক ৬৮ শতাংশ ভোট পড়েছে।ছত্তিশগড়ে মাওবাদীদের প্রভাব থাকলেও ভোটগ্রহণ হয়েছে ৪২ শতাংশের বেশি। রাজ্যের বিজাপুর জেলায় আইইডি বিস্ফোরণে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের এক সহকারী কমান্ড্যান্ট আহত হন।তামিলনাড়ুতে জয়ের জন্য বিজেপি মরিয়া।

এ রাজ্যে ৩৯ শতাংশের বেশি ভোট পড়েছে।অরুণাচলে প্রতিকূল আবহাওয়ার কারণে সকালে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও, শেষ পর্যন্ত ৩৪ দশমিক ৯৯ শতাংশ ভোট পড়েছে।বিহারের চারটি আসনে ৭৫ লাখ ভোটারের মধ্যে দুপুর ১টা পর্যন্ত প্রায় ৩২ শতাংশ ভোট পড়েছে। জম্মু-কাশ্মীরে অবিরাম বৃষ্টির মধ্যেও ৪৩ দশমিক ১১ শতাংশ ভোট পড়েছে বলে নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here