জনসনের পাউডার থেকে ক্যান্সার, টাকা দিয়ে নিষ্পত্তির চেষ্টা

0
 জনসনের পাউডার থেকে ক্যান্সার, টাকা দিয়ে নিষ্পত্তির চেষ্টা

প্রেসনিউজ২৪ডটকমঃ আন্তর্জাতিক ডেস্ক: জনসন অ্যান্ড জনসন। বাংলাদেশসহ সারা বিশ্বে জনপ্রিয় এক বেবি পাউডার ব্র্যান্ডের নাম। সারা বিশ্বে ব্যাপক চাহিদা থাকলেও সম্প্রতি বছরগুলোতে জনসনের পাউডার ক্যান্সার ছড়াচ্ছে বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগ সামনে আসলে জনপ্রিয় এই ব্র্যান্ডকে বাজার থেকে অনেকটা সরিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে দীর্ঘসময় ধরে মামলা।

এবার অভিযোগ উঠেছে, বড় অংকের অর্থ দিয়ে পুরো ব্যাপারটা নিষ্পত্তি করতে চাইছে জনসন।বুধবার (৫ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক বছর ধরেই জনসন অ্যান্ড জনসন কোম্পানির পাউডার নিয়ে বিতর্ক চলছে। জনসনের পাউডারে অ্যাসবেস্টসের নমুনা পাওয়া গেছে। এর সংস্পর্শে এলে শিশুর শরীরের ক্যান্সার পর্যন্ত হতে পারে।আরো বলা হয়েছে, জনসনের বিরুদ্ধে হওয়া মামলাগুলো নিষ্পিত্তি করতে ৮৯০ কোটি মার্কিন ডলারের সমঝোতা প্রস্তাব দিয়েছে সংস্থাটি।

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৯৩ হাজার ৭৫৪ কোটি ৯১ লাখ ৪০ হাজার টাকা।এএফপি বলছে, ওভারিয়ান ক্যান্সারের জন্য দায়ী অ্যাসবেস্টসের চিহ্নিত হওয়ার পর হাজার হাজার মামলার সম্মুখীন হয়েছে জনসন অ্যান্ড জনসন। মার্কিন এই প্রতিষ্ঠানটি অবশ্য কখনো তাদের ভুল স্বীকার করেনি। তবে ২০২০ সালের মে মাসে তারা যুক্তরাষ্ট্র এবং কানাডায় তাদের ট্যালক-ভিত্তিক বেবি পাউডার বিক্রি বন্ধ করে দেয়।

মামলা-মোকাদ্দমা সংক্রান্ত সংক্রান্ত বিষয়ে জনসন অ্যান্ড জনসনের ভাইস প্রেসিডেন্ট এরিক হাস এক বিবৃতিতে বলেছেন, এই ধরনের দাবি বা অভিযোগগুলোর সুনির্দিষ্ট ও বৈজ্ঞানিক যোগ্যতার অভাব রয়েছে বলে কোম্পানির অবিরত বিশ্বাস রয়েছে।জনসন অ্যান্ড জনসনের দাবি, দেউলিয়া আদালত যদি তাদের প্রস্তাবে অনুমোদন দেয় তাহলে এর মাধ্যমে ‘প্রসাধনী ট্যালক মামলা থেকে উদ্ভূত সকল দাবি ন্যায়সঙ্গতভাবে এবং দক্ষতার সাথে সমাধান হবে।

অবশ্য শেষ পর্যন্ত যদি জনসন অ্যান্ড জনসন কোম্পানির এই দাবি অনুমোদন পায়, তাহলে তা হবে মার্কিন ইতিহাসে কোনও পণ্যের ক্ষেত্রে অন্যতম বৃহৎ অংকের সমঝোতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here