নাকে স্পে করলেই “করোনা” ধারে কাছেও ঘেঁষতে পারবে না।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ পুরো বিশ্বকে নাস্তানাবুদ করা করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের হিমশিম খাচ্ছে চিকিৎসা বিজ্ঞানীরা। অনেক দেশ নিজেদের আবিষ্কার করা ভ্যাকসিনে ব্যর্থ হয়েছেন। এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অনেকে চেষ্টা অব্যাহত রেখেছেন।

তবে এবার সুখবর দিলেন কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা দাবি করেন, কভিড-19 এর ভ্যাকসিন আবিষ্কারের পথে তারা অনেকটাই হেঁটেছেন। তারা এমন একটি ভ্যাকসিন তৈরি করতে চলেছেন যেটা কেবলমাত্র নাকে স্পে করলেই হবে। করোনা ধারে কাছেও ঘেঁষতে পারবে না।

নতুন এই ভ্যাকসিন ডিএনএ-ভিত্তিক ভ্যাকসিন। এটা শরীরে ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হবে না। নাকে স্পে করলেই কার্যকর হবে। যদিও তারা এখনই করোনভাইরাসের ভ্যাকসিন তৈরির দাবি করছেন না। কেননা, এটা এখনো চূড়ান্তভাবে প্রস্তুত হয়নি। তবে গবেষকদল আশাবাদী। তিনটি দলে বিভক্ত হয়ে ভ্যাকসিনটি তৈরি কাজ চলছে। ঠিক কবে নাগাদ এই ভ্যাকসিন বাজারে আসবে সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। ততক্ষণ পর্যন্ত করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের উপর ভরসা করতেই হচ্ছে।

গবেষকরা বলেন, তারা করোনা ভাইরাসের ডিএনএ গবেষণা করে তার ভিত্তিতেই এই ভ্যাকসিন তৈরি করছেন। নাকে এই ভ্যাকসিন স্প্রে করার সঙ্গে সঙ্গে সেটা শ্বাসনালী দিয়ে ফুসফুসে প্রবেশ করবে। সঙ্গে সঙ্গে করোন ভাইরাসের বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা সক্রিয় হয়ে উঠবে। কার্যকরী হয়ে উঠবে ভ্যাকসিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here