সৌদিতে রমজানে মসজিদে জামাতে তারাবিহ নামাজ না পড়ার নির্দেশনা।

0

প্রেসনিউজ২৪ডটকমঃ করোনাভাইরাসের কারণে আসন্ন রমজানে মসজিদে জামাতে তারাবিহ নামাজ হবে না বলে জানিয়েছেন সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ। তিনি বলেন করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেমে পরিস্থিতি স্বাভাবিক না হলে মসজিদগুলোতে তারাবিহ নামাজ স্থগিত থাকবে। তবে ঘরে বসে তারাবিহ আদায় করতে পারবেন ধর্মপ্রাণ মুসলিমরা। দেশটির রাষ্ট্রীয় টিভি চ্যানেলে দেয়া এক সাক্ষাতকালে এ নির্দেশনা দেন ড. আব্দুল লতিফ আল-শেখ।

তিনি বলেন, তারাবিহ নামাজের চেয়ে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ স্থগিত হওয়ার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। সেটাই যখন স্থগিত, তবে তারাবিহ নামাজের বিষয়ে আর কথাই থাকে না। তবে বরকতময় তারাবিহ ঘরে পড়ে তা কবুলের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করুন। এবং অবশ্যই বিশ্ব থেকে করোনা মুক্তির জন্যও দোয়া করুন।

চলমান করোনা পরিস্থিতিতে মৃত ব্যক্তির জানাজার বিষয়েও নির্দেশনা দেন মন্ত্রী আব্দুল লতিফ আল-শেখ। তিনি বলেন, করোনায় বা অন্য রোগে কিংবা অন্য কারণে মারা যাওয়া ব্যক্তির জানাজায় সর্বোচ্চ ৫-৬ জন উপস্থিত থাকবেন। এসময় জনসমাগম যতো কম হয় ততোই ভালো। করোনাভাইরাস মোকাবেলায় গত ১৮ মার্চ থেকে সৌদি আরবের সব মসজিদে জুমাসহ দিনের পাঁচ ওয়াক্ত নামাজ আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তবে আজান নিয়মিতই দেয়া হচ্ছে।

দেশটিতে ১৭১ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকের এই সিদ্ধান্ত নেয়া হয়। সেখানে জানান হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার আগে মুসল্লিদের বাড়িতে থেকেই নামাজ পড়তে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here