মহেশপুরে বোর্ডের নির্দেশ না মেনে মানা হলো সমিতির নির্দেশনা

0
মহেশপুরে বোর্ডের নির্দেশ না মেনে মানা হলো সমিতির নির্দেশনা

প্রেসনিউজ২৪ডটকমঃ মহেশপুর (ঝিনাইদহ)সংবাদদাতাঃ ঝিনাইদহের মহেশপুরে শিক্ষা কর্মকর্তা ও মাদ্রাসা কতৃপক্ষের উদাসীনতায় নেওয়া হয়নি ১০ জুনের (শনিবার) ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর ষান্মাসিক সামষ্টিক মুল্যায়ন। মাদ্রাসা অধিদপ্তরের নির্দেশ অমান্য করে শনিবার সরকারী ছুটির অজুহাতে প্রতিষ্ঠান বন্ধ থাকায় মুল্যায়ন না দিয়েই ফিরে যেতে হলো ছাত্র/ছাত্রী ও শিক্ষকদের।

১০ জুনের (শনিবার) ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর ষান্মাসিক সামষ্টিক মুল্যায়ন আছে কিনা জানেন না শিক্ষা কর্মকর্তারা ও প্রতিষ্ঠান প্রধানরা। জানাগেছে,মাদ্রাসা অধিদপ্তরের দেওয়া রুটিন অনুযায়ী ১০ জুনের (শনিবার) ৬ষ্ঠ শ্রেণীর গনিত ও ৭ম শ্রেণীর ইংরেজি ষান্মাসিক সামষ্টিক মুল্যায়ন নেওয়ার নির্দেশনা থাকলেও উপজেলার বামনগাছি,নাটিমা,খালিশপুর,?ৈবা ও কৃষ্ণপুর দাখিল মাদ্রাসাসহ বেশির ভাগ প্রতিষ্ঠান শনিবার ছুটির দিন হওয়ায় ষান্মাসিক সামষ্টিক মুল্যায়ন না নিয়ে প্রতিষ্ঠান বন্ধ রাখেন।

এতে বিপাকে পড়তে হয় মুল্যায়ন দিতে আসা ছাত্র/ছাত্রীদের। অভিযোগ পেয়েই সরেজমিনে বামনগাছি দাখিল মাদ্রাসায় গেলে দেখা যায় নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক বন্ধ মাদ্রাসার বারান্দায় দাড়িয়ে আছেন। তার নিকট জানতে চাইলে তিনি বলেন রুটিন অনুযায়ী ১০ জুনের (শনিবার) ৬ষ্ঠ শ্রেণীর গনিত ও ৭ম শ্রেণীর ইংরেজি ষান্মাসিক সামষ্টিক মুল্যায়ন নেওয়ার কথা। যথা সময়ে ছাত্র/ছাত্রীরাও এসেছিল কিন্তু প্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা বাড়ি ফিরে গেছে।এব্যাপারে বামনগাছি দাখিল মাদ্রাসার সুপার তাফাজ্জেল হোসেন জানান,শনিবার সরকারীছুটি হওয়ায় প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

সরকারী রুটিন অনুযায়ী ১০ জুনের (শনিবার) ৬ষ্ঠ শ্রেণীর গনিত ও ৭ম শ্রেণীর ইংরেজি ষান্মাসিক সামষ্টিক মুল্যায়ন নেওয়ার নির্দেশনার বিয়য়ে তার ব্যাবহারিত (০১৭২১-৫১৫৯৮৪) মোবাইলে জানতে চাওয়া হলে তিনি বলেন, বোর্ড বা শিক্ষা অফিস থেকে এমন কোন নির্দেশনা দেওয়া হয়নি। আমার ভুল হয়েছে পরে নেওয়া হবে।  এ ব্যাপারে কয়েকটি মাদ্রাসা প্রধানদের সাথে মোবাইলে ১০ জুনের মুল্যায়নের বিয়য়ে জানতে চাওয়া হলে তারা জানান, শিক্ষা অফিস আমাদেরকে জানায়নি আর যখন যানতে পেরেছি তখন আর মুল্যায়ন নেওয়া সম্ভব ছিলনা।

উপজেলা মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি আবুল হোসেন জানান,বোর্ডেও কোন নির্দেশ ছিলনা। আর ডিজির রুটিনের সাথে আমাদের রুটিনের মিল নাই। আমদের শিক্ষা স্যার জানায়নি আর আমরা বিষয়টা ওভাবে জানিনা। উপজেলার ২৫টি মাদ্রাসার মধ্যে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান অদিদপ্তরের নির্দেশে মুল্যায়ন নিলেও অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে ১০ জুনের (শনিবার) ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর ষান্মাসিক সামষ্টিক মুল্যায়ন নেওয়া হয়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীনেশ চন্দ্র পাল বলেন,বিষয়টা আমরা পর্যাবেক্ষন করছি,মুল্যায়নের বিষয়ে যদি কোনো প্রতিষ্ঠানে অনিয়ম হয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে আমরা ব্যাবস্থা নেবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here